whatsapp channel

Weather: জেলায় জেলায় ‘বৃষ্টি-যোগ’, শরতের শুরুতেই ভাসবে কলকাতা সহ এই জেলাগুলি

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। তবে গতকাল থেকে রাজ্যের আবহাওয়ার এই ছবিটা একটু হলেও বদলেছে।

আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। কোথাও ঝিরঝিরে বৃষ্টি, কোথাও ভারী বৃষ্টি নেমেছে ভোরের আলো ফুটে ওঠার সাথেই। আর এই মুহূর্তের আবহাওয়ার আপডেটের দিকে নজর রাখলে দেখা যাচ্ছে যে এমন আবহাওয়া বজায় থাকবে কয়েকদিন। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, গত শুক্র-শনিবার নাগাদ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, যেটি আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আর এই নিম্নচাপের জেরেই আগামী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টি হতে পারে। এলহন দেখে নিন আজ কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ দিনভর বৃষ্টি হতে পারে শহর কলকাতায়। আগামীকাল অবধি এমন আবহাওয়া থাকবে শহরে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ এবং ৭৪ শতাংশের কাছাকাছি থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের মোটামুটি সব জেলাতেই মাঝারি বৃষ্টিপাত বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আজ দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর, এই দুই জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে আজ। সেই কারণে আজ তাপমাত্রা বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। আগামীকাল ২-৩ দিন এমন আবহাওয়া দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজায় থাকবে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় রয়েছে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা