Advertisements

Weather Forecast: আজ বিকেলেও নেই রেহাই, তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই ৬ জেলায়

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

গ্রীষ্মের শুরু থেকেই তীব্র তাপপ্রবাহে পুড়ছিল দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ চাতক পাখি হয়ে বৃষ্টির জন্য প্রার্থনা করছিল। কিন্তু সেই সময়ে এই তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা বৃদ্ধিরই পূর্বাভাস দেওয়া হয়েছে বারবার। আর সেই তাপমাত্রা বৃদ্ধি এপ্রিল থেকে মে মাস অবধি গড়িয়েছে। জেলায় জেলায় কোথাও ৪২, কোথাও আবার ৪৫ ডিগ্রি রয়েছে পারদের অঙ্কটা। ফলে এই তীব্র গরমে কার্যত জ্বলছিল বাংলা।

তবে গ্রীষ্মের মাঝে দিনকয়েক কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হয়ে এখন স্বস্তি ফিরেছে রাজ্যে। কয়েকদিনে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। কারণ এই মুহূর্তে বাংলাদেশ থেকে অসম হয়ে রাজস্থান, মহারাষ্ট্র এবং আরব সাগরে অবধি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর ফলে পূর্ব অসম থেকে উত্তর ওডিশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এটির গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত হয়েছে। এর ফলে আজও ঝড়বৃষ্টি অব্যহত থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল গরম তুলনামূলক কম শহরে। কারণ আর্দ্রতার পরিমান আজ বাড়ছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে আজ ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ ২ জেলায় ভারী ঝড় ও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ মুর্শিদাবাদ ও উড়বে বর্ধমান জেলায় রয়েছে কালবৈশাখী দুর্যোগের পূর্বাভাস। এছাড়াও আজ দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেই সঙ্গে এই জেলাগুলিতে ঝড় বইবে ঘন্টায় ৫০ কিমি বেগে। আগামী মঙ্গলবার অবধি রিসব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে আজ দক্ষিণবঙ্গের প্রায় বাকি জেলাগুলিতে সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। তবে আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস নেই বললেই চলে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলায় আজ আজ কম থাকবে গরমের প্রভাব।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow