whatsapp channel

Lifestyle: ননস্টিকের পাত্রে রান্না করা খাবার খেলে কিভাবে শরীরের ক্ষতি হয় জানেন!

মানুষ যত আধুনিক হচ্ছে, ততই যেন মানুষের মধ্যে রোগের প্রবণতা অনেকখানি বেড়ে যাচ্ছে। আগে মানুষ লোহার কড়াইতে রান্না করত, তাতে রান্নাও খেতে অনেক সুন্দর হতো এছাড়া খাবারের মাধ্যমে আয়রন আমাদের…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

মানুষ যত আধুনিক হচ্ছে, ততই যেন মানুষের মধ্যে রোগের প্রবণতা অনেকখানি বেড়ে যাচ্ছে। আগে মানুষ লোহার কড়াইতে রান্না করত, তাতে রান্নাও খেতে অনেক সুন্দর হতো এছাড়া খাবারের মাধ্যমে আয়রন আমাদের শরীরে যেত। কিন্তু বর্তমানে ননস্টিক পাত্রের রমরমার ফলে আমরা দেখতে পাচ্ছি, এর থেকে ক্যান্সার নামক মারণ রোগ আমাদেরকে আক্রান্ত করছে।

Advertisements

কিন্তু এখন বর্তমানে রান্না করাটা যেহেতু একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। তাই দেখবেন প্রত্যেকের বাড়িতেই কিন্তু এই ননস্টিকের পাত্র রয়েছে, তাই যদি আপনার বাড়িতেও থাকেন আজ থেকেই এই পাত্রগুলিকে একেবারে বাতিলের খাতায় ফেলে দিন, তবে কিন্তু আপনি সারা জীবন নিজে এবং আপনার পরিবারকে মারণ রোগ ক্যান্সারের হাত থেকে বাঁচাতে পারবেন।

Advertisements

ননস্টিক পাত্রগুলো ‘টেফলন’ দিয়ে তৈরি। এটি হলো পলিটেট্রা ফ্লোরোইথিলিনের কোটিং। বেশিরভাগ ক্ষেত্রে টেফলনের সঙ্গে পারফ্লোরো অক্টানয়েট অ্যাসিড পলিমার দিয়ে বানানো এটি বিষাক্ত পদার্থ। যখন কোন কিছু রান্না করা হয়, তখন এগুলো অতিরিক্ত তাপে এর ভেতর থেকে ধোঁয়া উঠতে শুরু করে তখনই কিন্তু এই ধোঁয়া আপনার রক্তের মধ্যে চলে যায়, তা কিন্তু আপনার শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক। ঠাণ্ডা লাগা, জ্বর, মাথাব্যথার মতো সাধারণ লক্ষণ দেখা দেয়। টেফলনের অত্যধিক গরম হলে ফুসফুসের সমস্যা হয়।

Advertisements

ননস্টিক পাত্র ব্যবহারের সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন –

Advertisements

১. ননস্টিক প্যান বেশি গরম করবেন না। এটি গরম করার আগে জল বা কোনও তরল পদার্থ দিয়ে আগে গরম করে জল ফেলে দিন।

২. ননস্টিক প্যানে খাবার রান্না করার সময় সর্বদা কাঠের চামচ, হাতা ব্যবহার করুন।

৩. ননস্টিক পাত্র পুরনো হয়ে গেলে এবং টেফলন কোটিং উঠে গেলে পাত্রটি পরিবর্তন করুন।

৪. ননস্টিকের পাত্র ধোয়ার সময় স্কচবাইট ব্যবহার করা উচিত না। কারণ এর ফলে টেফলনের প্রলেপ দ্রুত ক্ষয়ে যায়।

Lifestyle: ননস্টিকের পাত্রে রান্না করা খাবার খেলে কিভাবে শরীরের ক্ষতি হয় জানেন!

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক