whatsapp channel

Pregnancy Tips: গর্ভবতী স্ত্রীকে প্লাস্টিকজাত খাবার খাওয়াচ্ছেন? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো!

আজকালকার দিনে 'সিঙ্গেল ইউজ প্লাস্টিক' অর্থাৎ অ-পুনঃণবিকরণযোগ্য প্লাস্টিকের ব্যবহার করে থাকেন অনেকেই। তবে পরিবেশের কথা মাথায় রেখে এই ধরণের প্লাস্টিকের ব্যবহারে লাগাম টানতে সক্রিয় হয়েছে ভারত সরকার। বর্তমানে দেশে কম…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আজকালকার দিনে ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিক’ অর্থাৎ অ-পুনঃণবিকরণযোগ্য প্লাস্টিকের ব্যবহার করে থাকেন অনেকেই। তবে পরিবেশের কথা মাথায় রেখে এই ধরণের প্লাস্টিকের ব্যবহারে লাগাম টানতে সক্রিয় হয়েছে ভারত সরকার। বর্তমানে দেশে কম মাইক্রোনের প্লাস্টিক ব্যবহারে কড়া নিষেধাজ্ঞা জারি হয়েছে। এমন অবস্থায় ব্যবহারের জন্য রয়েছে বেশি মাইক্রোনের প্লাস্টিক, কাগজ ও মাটি। বেশি মাইক্রোনের প্লাস্টিক তৈরি একটি ব্যয়বহুল ব্যবসা। কাগজের কাপ, প্লেট, গ্লাস তৈরির খরচও রয়েছে। তাই অনেকে আজকাল লুকিয়ে বা প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে এই ধরণের প্লাস্টিকের ব্যবহার করে চলেছেন।

Advertisements

বর্তমানে প্লাস্টিকের ব্যবহার সবথেকে বেশি হয়ে থাকে ফুড ইন্ডাস্ট্রিতে। প্যাকেটজাত খাবার থেকে হোটেল রেস্তোরাঁর গরম খাবার, এমনকি শুকনো বিস্কুট বা চিপসের প্যাকেটও আজকাল প্লাস্টিকের তৈরি হয়। এমনকি জলও আজকাল কিনতে পাওয়া যায় প্লাস্টিকের বোতলজাত অবস্থায়। কিন্তু এই প্লাস্টিক থেকেই হচ্ছে সব মারাত্মক ক্ষতি। বিজ্ঞানীদের গবেষণায় এমনই কিছু চমকপ্রদ তথ্য উঠে এসেছে, যা শুনলে এবার থেকে প্লাস্টিকজাত খাবার মুখে তুলতেই ভয় করবে আপনার। কারণ এর থেকে মরণব্যাধি ক্যানসার অবধি হতে পারে।

Advertisements

সম্প্রতি এই বিষয়টি নিয়ে এক বিশেষ গবেষণা চালায় ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন (NIN)। তাদের গবেষণায় দেখা গেছে যে, প্যাকেটজাত খাবারে প্রায় ২.৩০ লক্ষ মাইক্রোপ্লাস্টিক কনা পাওয়া গিয়েছে। এছাড়াও কোটিং ছাড়া যেসব প্লাস্টিকে খাবার রাখা হয়, তাতে প্রায় ৫০,০০০ মাইক্রোপ্লাস্টিক কণা ছিল বলে দাবি বিজ্ঞানীদের। গবেষকদের দাবি, এইভাবে প্রতিটি মানুষের পেটে প্রতিদিন ১০ গ্রাম মাইক্রোপ্লাস্টিক প্রবেশ করছে। তাই কোনোরকম প্লাস্টিক ব্যাগ বা কন্টেনারে খাবার রাখার আগেই সাবধান হতে হবে সকলকে।

Advertisements

বিজ্ঞানীদের দাবি, এর ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে গর্ভবতী মহিলারা। তাদের গর্ভে থাকা সন্তানের শরীরে এর ব্যাপক প্রভাব পড়তে পারে। আর এই তথ্য মনগড়া নয়। কারণ এই গবেষণার ফলাফল পাওয়া যায় ইঁদুরের উপর পরীক্ষা করে। একজোড়া গর্ভবতী ইঁদুরের মধ্যে একটিকে প্লাস্টিকের সংস্পর্শজাত খাবার খায়িয়ে এবং অন্যদিকে বিশুদ্ধ খাবার খায়িয়ে দেখা যায় যে প্লাস্টিক কিভাবে গর্ভস্থ সন্তানের ক্ষতি করছে। তাই বিষয়টি সম্পর্কে এখন থেকেই সকলের সাবধান হওয়া প্রয়োজন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা