whatsapp channel

বাড়ির ছাদে একইসঙ্গে মাছ ও সবজি চাষের পদ্ধতি

ছাদে বা বাগানে ছোট্ট একটু পরিসর থাকলেই আপনি একই সঙ্গে সবজি চাষ এবং মাছ চাষ করতে পারেন। নতুন এই পদ্ধতিকে বলা হয় একোয়াপনিকস পদ্ধতি। মাটি ছাড়াই খুব সুন্দর মাছের জল…

Avatar

HoopHaap Digital Media

ছাদে বা বাগানে ছোট্ট একটু পরিসর থাকলেই আপনি একই সঙ্গে সবজি চাষ এবং মাছ চাষ করতে পারেন। নতুন এই পদ্ধতিকে বলা হয় একোয়াপনিকস পদ্ধতি। মাটি ছাড়াই খুব সুন্দর মাছের জল থেকেই সবজি চাষ সম্ভব। নিয়ম অনুযায়ী, মাছের ট্যাংক থেকে আসা মাছের বজ্রসহ ময়লা জল গাছের খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। আবার সেই খানের জল স্বচ্ছ হয়ে পুনরায় মাছের ট্যাংকে ফিরে আসে। সাধারণত মাটি ছাড়া গাছ করা প্রায় অসম্ভব কিন্তু মাছের এই জল থেকে গাছ প্রয়োজনীয় পুষ্টি পেয়ে যায়।

এই পদ্ধতিটি অনেক বেশি পরিবেশ বান্ধব। এই পদ্ধতিতে কোন রকম বজ্র পদার্থ উৎপাদিত হয় না। এই পদ্ধতিতে গাছকে আলাদা করে জৈব সার দেওয়ার প্রয়োজন হয় না। খুব দ্রুত সবজি উৎপাদন সম্ভব। একবার খরচ করে পদ্ধতিটি করতে পারলে আর কোন খরচ নেই। যেকোনো এলাকা বা আবহাওয়াতেই এই পদ্ধতিটি করা সম্ভব।

যারা শুরু করতে চাইছেন তারা ২০০০ লিটার এর একটি ট্যাংক থেকে শুরু করতে পারেন। ট্যাংকের জলের মধ্যে তেলাপিয়া মাছ চাষ করে সেই জল থেকেই টমেটো, লেটুস, কচু, পুদিনা ইত্যাদি ফসল উৎপাদন করা সম্ভব হবে। এই পদ্ধতিতে কোনোরকম রাসায়নিক সারের ব্যবহার ছাড়াই খুব স্বাস্থ্যসম্মত মাছ এবং টাটকা সবজি পাওয়া সম্ভব। আরেকটা অসাধারন দিক হলো এইরকম ভাবে চাষ করতে পারলে গাছ কোনরকম কীটনাশক এর প্রয়োজন হয় না। তাই স্বাভাবিক ভাবেই এখানকার গাছ এবং মাছ খুব সহজভাবেই বেড়ে উঠতে পারে। চৌবাচ্চার মধ্যে মাছ ছেড়ে দিয়ে তার উপরে মাচা তৈরি করে সুন্দর করে পালং শাক, কলমি শাক, লাল শাক ইত্যাদি বসাতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media