Hoop Life

Lifestyle: চটজলদি বাসন ঝকঝকে পরিষ্কার করার পাঁচটি টিপস

বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের খাওয়া-দাওয়ার পরে বাসন থেকে অনেক সময় হলুদ দাগ কিংবা তেলচিটচিটে অবস্থা কিছুতেই যেতে চায়না। কিন্তু পাঁচটি খুব ঘরোয়া টিপস আপনি যদি এপ্লাই করতে পারেন। তাহলেই বাসন একেবারে ঝকঝকে হয়ে যাবে। এই জিনিসগুলো খুব সহজেই রান্নাঘরে গেলে আপনি পেয়ে যাবেন।

প্রথমত, লেবুর খোসা-»
অনেক সময় লেবু কি আমরা লেবুর খোসা ফেলে দিই, কিন্তু যে কোন লেবু, যেমন পাতিলেবু, কমলালেবু অথবা মুসম্বি লেবুর খোসায় কিন্তু ভীষণ উপকারী রূপচর্চার কাজ এছাড়াও এই টুকিটাকি কাজে ভীষণভাবে ব্যবহৃত হয়ে থাকে। বেশ খানিকটা জলের মধ্যে কয়েক চামচ ভিনেগার দিয়ে লেবুর খোসার ডুবিয়ে রেখে দেন। আর এই মিশ্রণের মধ্যে যদি বাসন মাজেন তাহলে বাসন খুব তাড়াতাড়ি ঝকঝকে এবং পরিষ্কার হয়ে যায়।

দ্বিতীয়তঃ, বেকিং পাউডার -»
বেকিং পাউডার বা বেকিং সোডা অনেকেরই বাড়িতে থাকে এগুলো জেদি দাগ তুলতে খুব সাহায্য করে জলের মধ্যে বেশ খানিকটা বেকিং সোডা মিশিয়ে মিশ্রণটি দিয়ে বাসন মাজতে পারেন। একেবারে পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে।

তৃতীয়তঃ, ভিনিগার -»
বেশ খানিকটা উষ্ণ গরম জলের মধ্যে কয়েকটি ভিনিগার দিয়ে এই মিশ্রণটি মধ্যে যদি বাসন গুলিকে অন্তত ১০ মিনিট ডুবিয়ে রাখতে পারেন, তাহলে খুব উপকার পাবেন। বাসনের ওপর থেকে হলুদ দাগ খুব সহজে চলে যায়।

চতুর্থত, চাল ধোয়া জল-»
চাল ধোয়া জল অনেক কাজে লাগে। রূপচর্চার পাশাপাশি গাছের যত্নেও চাল ধোয়া জল ব্যবহার করা যেতে পারে। কিন্তু চাল ধোয়া জল এর মধ্যে সামান্য কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মিশ্রণটি দিয়ে যদি বাসন মাজা যায় তাহলে খুব সহজেই বাসন ঝকঝকে এবং পরিষ্কার হয়ে যায়।

পঞ্চমত, ফ্রুট সল্ট -»
অনেকেই গ্যাস অম্বলের সমস্যার জন্য ফ্রুট সল্ট ব্যবহার করে থাকেন। যদি গরম জলের মধ্যে লেবুর রসের সঙ্গে মিশিয়ে আপনি বাসন মাজতে পারেন তাহলে সহজেই বাসন চকচকে করবে এবং থেকে তেলচিটে দাগ সহজেই চলে যাবে।