Indian Railways: এক অ্যাপে টিকিট বুকিং, ট্রেনের লাইভ লোকেশন সহ বহু সুবিধা, কতদিন পর চালু হবে!

Debaprasad Mukherjee

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। এর মাঝেই আবার রয়েছে সুপারফাস্ট এবং সেমি-হাইস্পিড ট্রেনও। তবে শুধুমাত্র দূরপাল্লার ট্রেনেই দেওয়া হয় স্লিপার কোচ ও এসি কোচের সুবিধা। তবে এইসব দূরপাল্লার ট্রেনে সফর করতে হলে আগের থেকে টিকিট কাটতে হয়। আর এবার এক্ষেত্রে এক বড় ব্যবস্থা নিচ্ছে ভারতীয় রেল।

বর্তমানে, সংরক্ষিত শ্রেণীর বেশিরভাগ টিকিট কাটা হয় অনলাইন এপ্লিকেশন থেকে। এছাড়াও ট্রেনের লাইভ লোকেশন, ট্রেনের টাইম, ট্রেনের গতি সম্পর্কে জানতেও যাত্রীরা এখন অনেক এপ্লিকেশন ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর তিকূট কাটতে যেমন IRCTC অ্যাপটি ব্যবহার করেন অনেকেই, তেমনই আবার অসংরক্ষিত শ্রেণীর টিকিট কাটতে আজকাল বেশিরভাগ যাত্রী ব্যবহার করেন UTS অ্যাপটি। এছাড়াও ট্রেনের লাইভ লোকেশন জানতে মানুষজন ব্যবহার করেন Where Is My Train অ্যাপটি।

তবে এবার এই সব সুবিধা একটি এপ্লিকেশনে এনে যাত্রীদের দিতে চলেছে ভারতীয় রেল। জানা গেছে এবার থেকে রেলের নিজস্ব অ্যাপে যেমন সংরক্ষিত ও অসংরক্ষিত উভয় ধরনের টিকিট কাটা যাবে, তেমনই এই এপ্লিকেশন থেকেই ট্রেনের লোকেশন দেখা যাবে। একইভাবে ট্রেনের যেকোনো আপডেট পাওয়া যাবে এই এপ্লিকেশনে। ইতিমধ্যে এই এপ্লিকেশন বানানোর কাজ শুরু হয়েছে বলে জানা গেছে। আগামী ৩ বছরের মধ্যে এই অ্যাপ চালু হবে বলে জানা গেছে।