whatsapp channel

চতুর্থ টেস্টে ভারতীয় টিমে পরিবর্তনের হাওয়া! বুমরা-সুন্দরের জায়গায় খেলতে পারেন এই দুই বোলার

বৃহস্পতিবার (৪ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ও চূড়ান্ত টেস্টের জন্য মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। দিন-রাতের টেস্টের জন্য ব্যবহৃত পিচের প্রকৃতি নিয়ে অনেক কথা বলার পর, একই…

Avatar

HoopHaap Digital Media

বৃহস্পতিবার (৪ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ও চূড়ান্ত টেস্টের জন্য মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। দিন-রাতের টেস্টের জন্য ব্যবহৃত পিচের প্রকৃতি নিয়ে অনেক কথা বলার পর, একই ভেন্যুতে ফাইনাল টেস্ট খেলা হবে। সবার নজর এখন একই দিকে যে চূড়ান্ত খেলার জন্য পিচ কিভাবে প্রতিক্রিয়া করে। অনেকেই আশা করেননি যে তৃতীয় টেস্ট দুই দিনের মধ্যে শেষ হবে।

গোলাপী বলের প্রতিযোগিতায় কিছু সময়ের বিরতিতেই হুড়মুড়িয়ে উইকেট পড়তে থাকে। মাত্র ৩৩৮ রান করা হয় এবং পাঁচ সেশনের মধ্যে ৩০ উইকেট পড়ে যায়। প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড ১১২ রানে গুটিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে করে মাত্র ৮১ রান। জবাবে ভারতীয় ব্যাটসম্যানদের উইকেটও তাড়াতাড়ি পড়তে থাকে। তারা এক পর্যায়ে ৯৯-৩ হওয়ার পর প্রথম ইনিংসে ১৪৫ রানে আউট হয়। পিচ একটি প্রধান আলোচনার বিন্দু ছিল যেহেতু এটিতে অসম বাউন্স লক্ষ্য করা গিয়েছিলো। বিশেষজ্ঞদের মতে গোলাপী বল লাল বলের তুলনায় অনেক বেশি স্কিড করে। ইংল্যান্ডের দুর্দশা অব্যাহত থাকে যখন তারা দ্বিতীয় ইনিংসে ৮১ রানে অল-আউট হয় এবং ভারত ৪৯ রান তাড়া করে ১০ উইকেটে ম্যাচটি জয়লাভ করে।

উভয় পক্ষই চতুর্থ এবং চূড়ান্ত টেস্টের জন্য কঠিন প্রস্তুতি নিচ্ছে। যদিও কোহলি অ্যান্ড কোম্পানি ফাইনাল টেস্টে তাদের উইনিং কম্বিনেশনের রদবদল করত না, কিন্তু জসপ্রীত বুমরাহর অপ্রাপ্যতার কারণে তাদেরকে বাধ্য হয়ে পরিবর্তন আনতে হবে। ব্যক্তিগত কারণে পেসার দল ছেড়ে চলে যাওয়ায়, উমেশ যাদব জসপ্রীত বুমরাহকে স্থলাভিষিক্ত করতে পারেন। অন্যদিকে, কুলদীপ যাদব ওয়াশিংটন সুন্দরের জায়গায় আসতে পারেন কারণ আগামি ম্যাচেও পিচ টার্নার হিসেবে থাকবে (টিওআই-এর রিপোর্ট অনুযায়ী) যা স্পিনারদের জন্য অ্যাডভানটেজ।

চতুর্থ এবং চূড়ান্ত টেস্ট জয় ভারতকে শুধু সিরিজ ৩-১ ব্যবধানেই এগিয়ে নিয়ে যাবে না, আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ওঠার সুযোগ করে দেবে। নিউজিল্যান্ড ইতোমধ্যেই সেই যোগ্যতা অর্জন করেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media