Finance NewsHoop News

Tax Deduction: এইসব জায়গায় বিনিয়োগ করলে মহিলারা বিশেষভাবে আয়কর ছাড় পেয়ে থাকেন

ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে আয়কর হল একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের প্রতিটি নাগরিকজ যারা নিয়মিত রোজগার করেন, তারাই আয়করের অধীনস্থ হন এবং প্রত্যেককে আয়কর রিটার্ন ফাইল করতে হয়। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়।

তবে ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো এই আয়কর ব্যবস্থার ক্ষেত্রে মহিলাদের বিশেষ সুবিধা প্রদান করা হয়ে থাকে। সেক্ষেত্রে বিভিন্ন ধরণের পরিকল্পিত বিনিয়োগ এবং স্কিমে বিনোয়োগের ক্ষেত্রে কর ছাড় পেয়ে থাকেন মহিলারা। ঠিক কোন কোন ক্ষেত্রে কেন্দ্রীয় অর্থমন্ত্রক মহিলাদের কর ছাড় দিয়ে থাকেন? আমাদের এই প্রতিবেদনে দেখে নিন বিস্তারিতভাবে।

■ আয়কর ডিডাকশন: ভারতে মহিলাদের ক্ষেত্রে আয়করে বিশেষ ছাড় দেওয়া হলয় থাকে। এক্ষেত্রে কোনো মহিলা তার আয়ের উপর ৫০ হাজার টাকার কর ছাড় দাবি করতে পারেন। বিষয়টি আয়কর দফতরের ওয়েবসাইটে আরো বিস্তারিত জানতে পারবেন।

■ ধারা 80-C, 80-D ও 80-G: ভারতীয় করব্যবস্থার ৮০-সি ধারা অনুযায়ী দেশের মহিলারা যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ড, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, এবং এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড-এর মতো ট্যাক্স সেভিং ইনস্ট্রুমেন্টে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করেন, সেক্ষেত্রে রয়েছে কর ছাড়ের সুবিধা। এছাড়াও ৮০-ডি-তে কোনো মহিলা তার পিতামাতা কিংবা সন্তানের জন্য বীমা পলিসির প্রিমিয়ামের ক্ষেত্রেও কর ছাড় পেয়ে থাকেন। এছাড়াও ৮০-জি-এর অধীনে কোনো দাতব্য সংস্থায় টাকা দেওয়ার ক্ষেত্রেও মহিলাদের জন্য রয়েছে আয়কর ছাড়ের ব্যবস্থা।

■ ট্যাক্স সঞ্চয়যুক্ত বিনিয়োগ: মহিলারা বিভিন্ন এমন ট্যাক্সমুক্ত যোজনায় বিনিয়োগ করলে আয়কর ছাড় পেতে পারেন। এক্ষেত্রে যেমন সুকন্যা সমৃদ্ধি যোজনায় কোনো মেয়ের বয়স ১০ বছর বা তার কম হলে তার ২১ বছর বয়স পর্যন্ত বার্ষিক বিনিয়োগ করতে হয়। এতে সন্তানের ভবিষ্যৎ সুরক্ষা করা যায়। এই যোজনায় ধারা ৮০সি-র অধীনে কর সুবিধা পাওয়া যায়। এছাড়াও কোনো মহিলা যদি ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমে বিনিয়োগ করেন, সেখানেও রয়েছে তার কর ছাড়ের ব্যবস্থা।

■ হোম লোন: হোম লোনের ক্ষেত্রেও মহিলাদের জন্য রয়েছে কর ছাড়ের সুবিধা। ধারা ২৪-এর অধীনে মহিলারা হোম লোনে ২ লক্ষ টাকা অবধি আয়কর ছাড় পেয়ে থাকেন।

■ ট্যাক্স ফ্রি বন্ড: বিভিন্ন ধরণের ট্যাক্স ফ্রি বন্ডে মহিলারা নিয়োগ করতে পারেন। এক্ষেত্রে মহিলাদের জন্য কর ছাড়ের বিশেষ সুবিধা রয়েছে।

Disclaimer: সমস্ত নথি ও বিস্তারিত তথ্য যাচাই করে তবেই বিনিয়োগ করুন। কোনরূপ প্রতারণার দায় আমাদের নয়।

Related Articles