whatsapp channel

Indrani Halder: বৃদ্ধাশ্রম তৈরি করতে চাই: ইন্দ্রাণী হালদার

ইন্দ্রাণী হালদার (Indrani Haldar) দূরদর্শনের গোড়া থেকেই যাত্রাপথের সঙ্গী হয়েছিলেন। তৎকালীন জনপ্রিয় ধারাবাহিক ‘তেরো পার্বণ’-এর মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ ঘটেছিল তাঁর। প্রথম দিন থেকে নিজের জাত চিনিয়ে দিয়েছিলেন ইন্দ্রাণী। সুন্দরী হওয়ার…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

ইন্দ্রাণী হালদার (Indrani Haldar) দূরদর্শনের গোড়া থেকেই যাত্রাপথের সঙ্গী হয়েছিলেন। তৎকালীন জনপ্রিয় ধারাবাহিক ‘তেরো পার্বণ’-এর মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ ঘটেছিল তাঁর। প্রথম দিন থেকে নিজের জাত চিনিয়ে দিয়েছিলেন ইন্দ্রাণী। সুন্দরী হওয়ার পাশাপাশি অন্য ঘরানার ফিল্মে তাঁর অভিনয় ছিল মনকাড়া। এরপর গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। প্রতিষ্ঠিত হয়েছেন ইন্দ্রাণী। তৈরি করেছেন নিজের অভিনয় শিক্ষার স্কুল। কলকাতার গন্ডি ছাড়িয়ে মুম্বইয়ের টেলিভিশনেও নিজের অভিনয়ের স্বাক্ষর রেখেছেন তিনি। কিন্তু সফলতা সত্ত্বেও ইন্দ্রাণীর মা না হতে পারার দুঃখ কারও অজানা নয়। নিজের মনের কষ্টকে আর পাঁচজন সাধারণ নারীর মতোই সকলের সামনে বারবার তুলে ধরেছেন ইন্দ্রাণী। সাম্প্রতিক একটি স্টেজ শোয়ে এবার তার নিদানও দিলেন তিনি।

Advertisements

ইন্দ্রাণী মঞ্চে উঠে মাইক্রোফোন হাতে অনুরাগীদের সাথে শেয়ার করে নিলেন নিজের মনের কথা। সন্তান নেই তাঁর। একসময় তাঁর জীবনে আসবে বার্ধক্যের স্পর্শ। ইন্দ্রাণী প্রায়ই চিন্তা করেন, কে শেষ বয়সে দেখবেন তাঁকে। সারাজীবন আত্মসম্মানের সাথে মাথা উঁচু করে বেঁচেছেন তিনি। জীবনের শেষ প্রান্তে এসে তা যাতে ধাক্কা না খায় ,তাই ইন্দ্রাণী তৈরি করতে চান একটি বৃদ্ধাশ্রম। সেখানে তিনি জীবনের শেষ ক্ষণ অবধি থাকতে চান। তবে শুধু তিনিই নন, অসহায় বৃদ্ধ-বৃদ্ধারা প্রত্যেকেই যাতে সম্মানের সাথে শেষ দিন অবধি বাঁচতে পারেন তার জন্যই এই উদ্যোগ নিতে চান ইন্দ্রাণী। তাঁর ইচ্ছা, এই বৃদ্ধাশ্রমের থাকা-খাওয়ার ব্যবস্থা ও আনুষঙ্গিক সবকিছুই হবে বিনামূল্যে। অনাথাশ্রম খুলতে চান না ইন্দ্রাণী। কারণ অনাথ শিশুদের জন্য বহু কাজ হচ্ছে। কিন্তু বৃদ্ধাশ্রমগুলি অধিকাংশই থাকা-খাওয়ার বিনিময়ে যথেষ্ট অর্থ চার্জ করে। ফলে ইন্দ্রাণী একটি এমন বৃদ্ধাশ্রম খুলতে চান যাতে এই ধরনের সমস্যা থাকবে না।

Advertisements

ইন্দ্রাণী জগন্নাথ দেবের ভক্ত। তবে তাঁর আফশোস, কাজের পিছনে ছুটতে গিয়ে মা হতে পারলেন না তিনি। ইন্দ্রাণী ও তাঁর স্বামী ভাস্কর (Bhashkar Roy) সন্তানের জন্য চেষ্টা করলেও বয়স বেশি হয়ে যাওয়ার ফলে তা ফলপ্রসূ হয়নি। ইন্দ্রাণীর দত্তক নেওয়ার ইচ্ছা থাকলেও ভাস্করের নেই। ফলে ইন্দ্রাণী নিজেই নিজের শেষ জীবনের আশ্রয় তৈরি করে নিতে চান।

Advertisements

‘শ্রীময়ী’-র পর আপাতত টেলিভিশনে ইন্দ্রাণীকে দেখা না গেলেও গত বছর রিলিজ করেছিল বাংলা ফিল্ম ‘কুলের আচার’ যাতে তিনি মধুমিতা (Madhumita Sarcar)-র শাশুড়ির ভূমিকায় অভিনয় করেছিলেন।

Advertisements

whatsapp logo
Advertisements