whatsapp channel

Lifestyle: যে তিনটি উপায়ে না ভেঙ্গেই পাকা ও মিষ্টি কাঁঠাল চিনতে পারবেন

গ্রীষ্মে বাজারে প্রচুর পরিমাণে কাঁঠাল পাওয়া যায়। কিন্তু কাঁঠাল কেনার সময় আমরা অনেকেই বুঝতে পারিনা, কাঁঠাল ভিতরে ভিতরে পেকেছে কিনা আপনি কয়েকটা চিহ্ন দেখে নিজেই বুঝতে পারবেন, যে কাঁঠালের ভিতরে…

Avatar

গ্রীষ্মে বাজারে প্রচুর পরিমাণে কাঁঠাল পাওয়া যায়। কিন্তু কাঁঠাল কেনার সময় আমরা অনেকেই বুঝতে পারিনা, কাঁঠাল ভিতরে ভিতরে পেকেছে কিনা আপনি কয়েকটা চিহ্ন দেখে নিজেই বুঝতে পারবেন, যে কাঁঠালের ভিতরে ঢুকেছে কিনা তাই আর দেরি না করে। জামাই এর পাতে কিন্তু সবাই কাঁঠাল দিয়েছেন। কিন্তু অনেকেই জানেননা কাঁঠাল না কেটেই কি করে বুঝবেন কাঁঠাল টি পেকেছে।

১) কাঁঠাল কিনতে গিয়ে প্রথমেই যে লক্ষ্য করবেন তা হলো কাঁঠালের সুগন্ধ। কাঁঠাল থেকে যদি সুন্দর গন্ধ বেরোয় তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে কাঁঠালের ভিতরে ভিতরে সুন্দরভাবে পেকে গেছে।

২) কাঁঠাল কেনার সময় হাত দিয়ে অবশ্যই টিপে টিপে দেখুন যদি বোঝেন যে ভিতরটা নরম আছে, তাহলে বুঝতে হবে কিন্তু কাঁঠাল যথেষ্ট পরিমাণে পেকে গেছে। অর্থাৎ এর স্বাদও ভীষণ মিষ্টি হবে।

৩) দোকানদার যদি কাঁঠাল কেটে বিক্রি করেন তাহলে তার উজ্জ্বল রং চোখে পড়লে সহজেই বুঝতে পারবেন কাঁঠাল পেকেছে কিনা। কাঁচা কাঁঠালের বাইরের রং সাধারণত সবুজাভ হয় কিন্তু হলুদ বা সোনালি রং দেখলেই বুঝতে হবে কাঁঠালটি পরিপক্ক।

কাঁঠাল কেনার সময় অবশ্যই এই জিনিসগুলো আপনাকে মাথায় রাখতে হবে, তবে যারা বাজার দোকান করতে এক্সপার্ট, তারা নিশ্চয়ই বুঝতে পারবেন যে কাঁঠালকে না কেটে কাঁঠালের ভেতরটা ইতিমধ্যেই পেকে গেছে। আর যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই জেনে নিন Hoophaap এর পাতায়।

whatsapp logo