BollywoodHoop Plus

Jaya Bachchan: ভারতীয় মেয়েদের ওয়েস্টার্ন পোশাক পরা নিয়ে প্রশ্ন তুললেন জয়া বচ্চন!

সমাজ বারবার মহিলাদের পোশাক নিয়ে তুলেছে প্রশ্ন। মহিলারা পাশ্চাত্য পোশাক পরলেই অধিকাংশ ক্ষেত্রে তাঁদের কটাক্ষ করা হয় একবিংশ শতকে পৌঁছেও। অথচ ভারতীয় সংবিধান অনুযায়ী, পোশাকের স্বাধীনতা একটি মৌলিক অধিকার যা নারী-পুরুষ নির্বিশেষে প্রযোজ্য।তা সত্ত্বেও বারবার মহিলাদের পোশাকের ক্ষেত্রে আরোপিত হয় বিধি-নিষেধ। জয়া বচ্চন (Jaya Bachchan)-ও এবার তাঁর নাতনি নভ্যা নভেলি নন্দা (Navya Naveli Nanda)-র উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দিয়ে জিজ্ঞাসা করলেন, কেন বর্তমানে ভারতীয় মহিলারা পাশ্চাত্য পোশাক বেশি পরেন!

নভ্যার তরফেই কিন্তু জয়া সঠিক উত্তর আশা করেছিলেন। অথচ তিনি জানালেন, কারণটা তাঁর জানা নেই। কিন্তু তাঁর মা শ্বেতা বচ্চন (Sweta Bachchan) দিলেন সঠিক উত্তর। তিনি বললেন, পাশ্চাত্য পোশাকে হাঁটাচলা করতে সুবিধা হয়। তাছাড়া ইদানিং মহিলাদের অধিকাংশই উপার্জন করতে বাড়ির বাইরে বেরোন। ফলে শাড়ির তুলনায় প‍্যান্ট ও টি-শার্টেই তাঁরা বেশি স্বচ্ছন্দ। কিন্তু জয়া মনে করেন, নিজেদের পুরুষের সমকক্ষ প্রমাণ করতেই মহিলারা পুরুষালি পোশাককে বেছে নিচ্ছেন। তাঁর মতে, পুরুষালি পোশাক একজন নারীকে দেয় ‘ম্যানপাওয়ার’। কিন্তু জয়া চান, নারী তাঁর নিজের শক্তিতেই সমৃদ্ধ হোন। তিনি মনে করিয়ে দেন, বিদেশেও নারীরা প‍্যান্ট-শার্ট না পরে ড্রেস পরত। তবে জয়া শাড়ি বাধ্যতামূলক বলে মনে করছেন না।

শ্বেতা বলেন, শিল্প বিপ্লবের সময় দেশের পুরুষরা যখন যুদ্ধে গিয়েছিলেন, তখন নারীরাই কল-কারখানা সামলাতে বাধ্য হন। ফলে তাঁদের প‍্যান্ট পরতে হয়। কারণ কল-কারখানার ভারি জিনিস ড্রেস পরে সরানো সম্ভব ছিল না। জয়া, শ্বেতা ও নভ্যার এই কথোপকথন অবশ্যই ‘হোয়াট দ্য হেল নভ্যা’ পডকাস্ট শোয়ের অংশ।

কিন্তু পডকাস্ট ছাড়িয়ে একটি কথা অবশ্যই মনে গেঁথে যায়। তা হল, নারী নিজের শক্তিতেই সমৃদ্ধ হোন। সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও একপ্রকার শক্তি। একজন নারী যদি তাঁর জন্য স্বচ্ছন্দ পোশাকের সিদ্ধান্ত নেন, তাহলে তাতে আঙুল তোলার অধিকার কারও নেই।

 

View this post on Instagram

 

A post shared by @ivmpodcasts

whatsapp logo