Hoop NewsHoop PlusHoop TrendingTollywood

KIFF 2022: হাত ভেঙেছে, পা ভেঙেছে, মাথাটা যে এখনও ঠিক আছে সেটাই আসল কথা: জয়া বচ্চন

‘থিম কান্ট্রি’ ছাড়াই প্রথমবার কলকাতা চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival,2022) সূচনা হল বৃহস্পতিবার। মহা সমারোহে কাঁটায় কাঁটায় বিকেল সাড়ে চারটায় উৎসবের শুভ সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সত্যজিৎ রায়ের (Satyajit Ray) মাটিতে এ যেন এক আলোর উৎসব, আনন্দের উৎসবের হলফনামা লিখে গেল কোভিড পরবর্তী সময়ে। বৃহস্পতিবার কলকাতা চলচ্চিত্র উৎসব-২০২২- এর উদ্বোধনী অনুষ্ঠানে বসেছিল চাঁদের হাট। বাংলার প্রসিদ্ধ মেয়ে-জামাই থেকে একাধিক বরেণ্য অতিথি- সকলের উপস্থিতি ছিল নজরকাড়া। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), জয়া বচ্চন (Jaya Bachchan), শাহরুখ খান (Shahrukh Khan), কুমার শানু (Kumar Sanu), অরিজিৎ সিং (Arijit Singh), মহেশ ভাট (Mahesh Bhatt), রানী মুখার্জী (Rani Mukherjee), শত্রুঘ্ন সিনহা, প্রসেনজিৎ চ্যাটার্জী (Prosenjit Chatterjee), অভিনেতা দেব (Dev) সহ অনেকেই। উপস্থিত ছিলেন একাধিক বাংলা চিত্র পরিচালক।

এই অনুষ্ঠানে অমিতাভ পত্নী তথা বাংলার মেয়ে জয়া বচ্চনের কিছু কথা মন জয় করে বাঙালির। আরব সাগর পাড়ের শহরে বসবাস করেও যে বাংলা ভোলেননি জয়া, তা এদিন চোখে পড়ে। প্রথমেই তিনি অমিতাভ বচ্চনকে ইশারা করে বলেন, ‘আমি বিশেষ কিছু বলব না। বলার জন্য তো উনি আছেন। হাত ভেঙেছে, পা ভেঙেছে। মাথাটা যে এখনও ঠিক আছে, সেটাই আসল কথা। দু’বছর আগে আসার কথা ছিল। আসতে পারেনি। তখন থেকেই পেটের মধ্যে কথা চেপে রেখেছে। যা বলার উনিই বলবেন।’

জয়ার বক্তব্যে ফুটে ওঠে অমিতাভ বচ্চনের বাংলার প্রতি ভালোবাসা ও গভীর টান। এছাড়াও তিনি তার অসুস্থতার দিকে ইঙ্গিত করেন তার বক্তব্যের মাধ্যমে। তবে শারীরিক অসুস্থতা যে মানসিকভাবে ‘বিগ-বি’-কে এখনো দুর্বল করে তোলেনি, সেটিও নিজের আধো আধো বাংলায় বুঝিয়ে দিলেন অমিতাভ-পত্নী। তবে জয়ার একটি কথা সকলের মন জয় করে নেয়। তিনি বলেন, ‘জামাইয়ের সামনে মেয়ের দাম কমে যায়’। বাংলার সঙ্গে যে বচ্চন পরিবারের একটি আত্মিক ও সামাজিক সম্পর্ক রয়েছে, সেই বিষয়টিও ফুটে ওঠে জয়ার কথায়। এছাড়াও এদিন তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘বোন’ বলে সম্বোধন করেন।

প্রসঙ্গত, চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয় ‘অভিমান’ ছবিটি, যার পরিচালক ছিলেন প্রয়াত হৃষীকেশ মুখোপাধ্যায়। এবছর তার শতবর্ষ। জানা গেছে, এবার তাকে দেওয়া হবে বিশেষ সম্মাননা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা