Hoop News

Karmasree Prakalpa: বেকার ছেলেমেয়েরা পাবেন চাকরির সুযোগ, এই প্রকল্পে বিপুল কর্মসংস্থানের আশ্বাস

দেশ হোক বা রাজ্য, কর্মসংস্থানের অভাব প্রকট সর্বত্রই। উচ্চ শিক্ষিত হয়েও যুবক যুবতীদের কাজের অভাবে হা পিত্যেশ করতে হচ্ছে। তাদের জন্য এবার এক নয়া প্রকল্প (Government Scheme) নিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে বাড়বে কর্মসংস্থান। কর্মহীন যুবক যুবতীরা চাকরি পাবেন এই প্রকল্পের দৌলতে।

কর্মশ্রী প্রকল্পের ঘোষণা

দেশ তথা রাজ্যে একাধিক জনকল্যাণ মূলক প্রকল্প চালু রয়েছে। লোকসভা নির্বাচনকে কেন্দ্র করেও বেশ কিছু প্রকল্পের ঘোষণা করা হয়েছিল রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের তরফে। বিশেষ করে রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জোরে লোকসভা নির্বাচনেও ভালো ভোট পেয়েছে তৃণমূল। রাজনৈতিক বিশেষজ্ঞদের অনেকের মতেই, এবারের লোকসভা নির্বাচনে বাংলায় সবুজ ঝড়ের নেপথ্যে অনেকটাই অবদান রয়েছে লক্ষ্মী ভাণ্ডারের। এই প্রকল্পের কারণেই রাজ্যের মহিলা ভোটের সিংহভাগটা পেয়েছে ঘাসফুল শিবির। এবার আরো এক ধামাকা প্রকল্প নিয়ে শুরু হয়েছে আলোচনা। কথা হচ্ছে কর্মশ্রী প্রকল্পের ব্যাপারে। চলতি বছর বাজেট পেশের দিনই এই প্রকল্পের ঘোষণা করা হয়েছিল রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের তরফে।

প্রকল্পের সুবিধা

এই প্রকল্পের আওতায় মোট ৫০ দিনের কাজ দেওয়া হবে। রাজ্যের শ্রম বিভাগের অধীনস্থ এই প্রকল্প। মুখ্যমন্ত্রী বলেন, যারা একটি প্রকল্পের ২০ দিন কাজ করে অন্য একটি প্রকল্পের ২০ দিন কাজ করবে তারাই পাবেন এই প্রকল্পের টাকা। পাশাপাশি রাজ্যের ৫০০ টি কর্মতীর্থের মাধ্যমে প্রায় ১০ লক্ষ যুবক পাবেন স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং। রাজ্যের পিছিয়ে পড়া মানুষরাও পাবেন বিনামূল্যে ট্রেনিং।

প্রকল্পে আবেদনের শর্ত

এই প্রকল্পে কাজ পেতে গেলে থাকতে হবে জব কার্ড। যারা এই প্রকল্পে আবেদন করবেন তাদের বছরে নূন্যতম ৫০ দিনের কাজ দেওয়া হবে। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং থাকতে হবে জব কার্ড। এই প্রকল্পের মাধ্যমে কর্মহীন যুবক যুবতীরা প্রশিক্ষণও পাবেন এবং তাদের কর্মসংস্থানও হবে বলে মনে করছে সরকার।

Related Articles