whatsapp channel

প্রবীণ নাগরিকদের জন্য সুখবর, ‘অমৃত কলশ’ নিয়ে নতুন নিয়ম চালু করলো SBI

টাকা হয়তো উপার্জন করছেন কিন্তু কত রকম ভাবে টাকা অকারণে খরচ হয়ে যাচ্ছে। আমাদের রোজগারের ছোট অংশ যদি সঞ্চয় করা যায় তাহলে একটা সময় পর বড় কিছু করার সুযোগ আসে।…

Avatar

Susmita Kundu

টাকা হয়তো উপার্জন করছেন কিন্তু কত রকম ভাবে টাকা অকারণে খরচ হয়ে যাচ্ছে। আমাদের রোজগারের ছোট অংশ যদি সঞ্চয় করা যায় তাহলে একটা সময় পর বড় কিছু করার সুযোগ আসে। যারা নিয়মিত ব্যাংকে যাতায়াত করেন বা ব্যাংক সম্পর্কে কিছুটা ধারণা আছে তারা নিশ্চয় ফিক্সড ডিপোজিট সম্পর্কে জানেন। অনেকেই টাকা সেভিংস অ্যাকাউন্ট এ না রেখে ফিক্সড ডিপোজিট করে দেন। যদিও ফিক্সড ডিপোজিট করলে যখন তখন টাকা তোলা যায় না ঠিকই তবে দারুন সুদ পাওয়া যায়। আজকের প্রতিবেদনে থাকছে ফিক্সড ডিপোজিট নিয়ে লেটেস্ট খবর, যেখানে SBI Amrit Kalash সম্পর্কে বিস্তারিত তথ্য থাকছে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) খুচরা গ্রাহকদের জন্য তার ‘অমৃত কলশ’ (Amrit Kalash) বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম বাড়িয়েছে। SBI ওয়েবসাইট অনুসারে, এই ৪০০-দিনের মেয়াদী আমানত নিয়মিত গ্রাহকদের জন্য ৭.১% এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৬% হারে সুদ দেবে।

SBI ফিক্সড ডিপোজিট পলিসিতে বিনিয়োগের শেষ তারিখ 30 সেপ্টেম্বর 2023 পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রথম দিকে স্কিমটি 30 জুন পর্যন্ত বৈধ ছিল৷ পরবর্তীতে এটি ১৫ই অগাস্ট পর্যন্ত বাড়ানো হয়। এই মুহূর্তে এই স্কিমটি 30 সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ব্যাঙ্কের মতে, SBI VCare সিনিয়র সিটিজেন FD-তে বিনিয়োগের সময়সীমা 30 সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে।

এছাড়াও, ব্যাংক সূত্রে খবর, এই স্কিমের সর্বনিম্ন বিনিয়োগের সময়কাল ৫ বছর এবং সর্বোচ্চ ১০ বছর নির্ধারণ করা হয়েছে। ফলে আপনার কাছে এই স্কিমগুলিতে যোগদানের একটি সুবর্ণ সুযোগ রয়েছে। প্রসঙ্গত, এই স্কিমে যোগদান করার জন্য আপনি নিকটবর্তী SBI এর শাখাতে যেতে পারেন অথবা ইন্টারনেট ব্যাঙ্কিং বা SBI YONO অ্যাপের মাধ্যমে স্কিম চালু করতে পারেন। যাইহোক, এক্ষেত্রে জেনে রাখা ভালো যে SBI FD ইন্টারেস্ট রেট হল – সাধারণ নাগরিকদের জন্য ৩% এবং ৭% এর মধ্যে সুদের হার অফার করছে ব্যাংক, তবে টাকা থাকতে হবে ২ কোটির নিচে। প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৩.৫০% থেকে ৭.৫০% হারে।

whatsapp logo