Hoop Life

চুলের যত্নে ব্যবহার করুন কর্পূর, জেনে নিন ব্যবহারের স্টেপ বাই স্টেপ পদ্ধতি

কর্পূর অতি প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। ঔষধি হিসেবে এটি অসাধারণ একটি উপাদান। আগেকার দিনে জল ঠান্ডা রাখতে জলের কুঁজোর মধ্যে কর্পূর দেওয়া হতো। তাছাড়া যারা অনিদ্রার সমস্যায় ভোগেন তারা বালিশে কয়েকটা দানা কর্পূর ফেলে রাখলে তাড়াতাড়ি ঘুম চলে আসে। ত্বকের নানান সমস্যার সমাধান করতেই কর্পূর ব্যবহৃত হয়ে আসছে। কবে আজকে আমাদের আলোচনার বিষয় চুলের সমস্যায় কিভাবে কর্পূর ব্যবহার করবেন।

বর্ষাকালে কিংবা গরমকালে চুলের মধ্যে মাঝেমধ্যেই চুলকানি হতে থাকে। বেশি চুলকালে চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই মাথার যেকোনো ইনফেকশনের হাত থেকে রক্ষা পেতে নারকেল তেলের মধ্যে কর্পূর নিয়ে ভালো করে ঘষে ঘষে স্কাল্পে লাগিয়ে শ্যাম্পু করে ফেলবেন। এতে মাথার উপরে হওয়া যেকোন রকমের ইনফেকশন সহজেই দূর হয়ে যায়।

যাদের মাথায় প্রায় চুল উঠে উঠে টাক পড়ে গেছে তারা কর্পূর মাথায় লাগাতে পারেন। পদ্ধতি একই নারকেল তেলের সঙ্গে কর্পূর ভাল করে মিশিয়ে নিয়ে মাথার মধ্যে লাগিয়ে পরের দিন যদি শ্যাম্পু করে নেওয়া যায় এবং এই পদ্ধতিটি যদি সপ্তাহে অন্তত তিন দিন মেনে চলা যায় তাহলে তার মাথাতেও চুল গজায় এমন প্রমাণ পাওয়া গেছে।

চুলকে যদি অনেক বেশি সাইনি বানাতে চান তাহলে অবশ্যই ব্যবহার করতে পারেন কর্পুর।যেকোনো শ্যাম্পুর সঙ্গে এক চিমটে কর্পূর নিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে যদি সেই শ্যাম্পু করতে পারেন তাহলে চুল অনেক বেশি সাইনি হয়।

চুলের উপযুক্ত পুষ্টির জন্য নারকেল তেল, কর্পূর সাথে একটি ডিম এবং সামান্য টক দই ভালো করে মিশিয়ে নিয়ে সপ্তাহে দুদিন যদি প্যাক হিসেবে লাগাতে পারেন তাহলে চুল অনেক সুন্দর ঝলমলে হয়।

যাদের চুল সহজে লম্বা হয় না তারা একবার কর্পূর ব্যবহার করে দেখতে পারেন। একই পদ্ধতিতে নারকেল তেলের সঙ্গে কর্পূর এবং একটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে যদি রাতে শুতে যাওয়ার আগে চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করে শোওয়া যায় তাহলে চুল তাড়াতাড়ি লম্বা হয়।

বাজার চলতি যতই কেমিক্যাল ব্যবহার করুন না কেন পুরনো দিনের বা পুরোনো পদ্ধতি বা ঠাকুমার আমলের এই ধরনের ছোট ছোট টিপস কিন্তু আপনার সবচেয়ে বেশি কাজে লাগবে। আগেকার দিনে চুলের সমস্যা ছিল না। সবার ঘরেই মেয়েদের লম্বা লম্বা চুল ছিল। কিন্তু যত দিন যাচ্ছে দিন যত আধুনিক হচ্ছে আমরা যত আধুনিক জীবনযাত্রায় ব্যস্ত হয়ে পড়ছি ততই আমরা আমাদের সৌন্দর্যকে একটু একটু করে হারাতে বসেছে। তাই আর দেরি না করে বাজারচলতি কোনরকম প্রোডাক্ট এর উপর ভরসা না করে ঘরে নিয়ে আসুন প্রাকৃতিক উপাদান কর্পূর।

Related Articles