whatsapp channel

প্যানকার্ডধারীদের এই ভুলে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা, বাতিল হতে পারে ব্যাঙ্কিং পরিষেবা

কি ভাবছেন পকেটে দুটো প্যান কার্ড আমায় তো কেউ ধরতে পারবে না। ট্যাক্স ফাঁকি দেব আর লুটে নেব? এমনটা ভাবলে ভুল। এটাও কি ভাবছেন যে বহু বছর আগে প্যান কার্ড…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

কি ভাবছেন পকেটে দুটো প্যান কার্ড আমায় তো কেউ ধরতে পারবে না। ট্যাক্স ফাঁকি দেব আর লুটে নেব? এমনটা ভাবলে ভুল। এটাও কি ভাবছেন যে বহু বছর আগে প্যান কার্ড বানিয়েছি কোনো কাজে আসেনি তাই নতুন করে আরেকটা বানাই? এটা করলেও ভুল।আপনাকে জানতে হবে, প্যান কার্ড একটাই হয়। একটি নির্দিষ্ট মানুষের জন্য একটাই প্যান কার্ড নির্ধারিত। স্বামী বা স্ত্রী বদলানোর মতন বারবার পাল্টে ফেলা বা নতুন বানানো যায় না। একটা মানুষ তার একটাই প্যান নম্বর হবে।

Advertisements

এবার ধরে নিন আপনার কাছে দুটো প্যান কার্ড আছে, বা আপনার চেনা জানা কারোর কাছে আছে, সেক্ষেত্রে কি হতে পারে? প্রথমত ব্যাঙ্কিং কাজে চরম হেনস্থা হতে হবে আপনাকে, এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যেতে পারে। আপনি কোনো রকম লেনদেন করতে পারবেন না। উপরন্তু, আপনাকে জরিমানা দিতে হবে।আপনার ছোট্ট ভুলের জন্য একটা মোটা টাকা জরিমানা দিতেই হবে এবং হতে হবে হেনস্থা। যেহেতু, আর্থিক লেনদেন ট্র্যাক করতে সহায়তা করে প্যান কার্ড, তাই এই কার্ড একটাই থাকতে হবে, নয়তো দিতে হবে মাশুল।

Advertisements

আয়কর আইনের অধীনে, একাধিক PAN থাকার জন্য জরিমানা হল 10,000 টাকা৷ তাই, আপনার যদি দুটি PAN থাকে, তাহলে আপনাকে অতিরিক্ত PAN সমর্পণের জন্য আবেদন করতে হবে৷ অর্থাৎ, একের অতিরিক্ত প্যানকার্ড রাখা চলবে না। একজন মানুষের একটাই প্যান কার্ড হয় বা প্যান নম্বর হয়। একের অধিক করে থাকলে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন করতে হবে আয়কর বিভাগের কাছে। এবং এর জন্য আপনি কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন বা যারা IT ফাইল করেন তাদের সঙ্গে যোগাযোগ করে আবেদন করতে হবে অনলাইনে।

Advertisements

প্রয়োজনে আপনি নিজেই incometaxindia.gov.in এখানে ভিজিট করতে পারেন। ‘নতুন প্যান কার্ড/পরিবর্তনের জন্য অনুরোধ’ বা ‘প্যান ডেটা সংশোধন’ এ ক্লিক করুন। ফর্ম ডাউনলোড করে সেটি পূরণ করে যে কোনও ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (এনএসডিএল) অফিসে জমা দিন। ব্যাস এভাবে একা করতে পারেন অথবা কোনো এক্সপার্টের সাহায্য নিয়ে করতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements