whatsapp channel

Kolkata Metro: এবার মেট্রো ছুটবে হাওড়া-হুগলি জেলাতেও! বড়সড় সিদ্ধান্ত মেট্রোরেল কর্তৃপক্ষের

কলকাতার (Kolkata) বুকে মেট্রো পরিষেবাকে অনেকে অনেক সময় শহরের হৃদস্পন্দন বলে এজেছেন। কারণ মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। ১৯৮৪ সালে চালু…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কলকাতার (Kolkata) বুকে মেট্রো পরিষেবাকে অনেকে অনেক সময় শহরের হৃদস্পন্দন বলে এজেছেন। কারণ মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। ১৯৮৪ সালে চালু হওয়া এই পরিষেবা এখনো এক প্রাচীন ও আধুনিকতার ঐতিহ্য প্রদান করে তিলোত্তমা নগরীকে। বিগত দশকে শহরের একাধিক রুটে মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। আর সেই কারণেই মেট্রো রেলের বিস্তার বাড়ছে দিনের পর দিন। কলকাতা ছড়িয়ে জেলায় জেলায় এই পরিষেবা পৌঁছে দিতেও উদ্যোগী হয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

মেট্রোর এই বিস্তারে যে প্রকল্পগুলির কথা ভাবা হয়েছে, তার মধ্যে অন্যতম হল গঙ্গার নীচ দিয়ে ট্রেন চালানো অর্থাৎ ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’ (East-West Metro)। হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো শীঘ্রই ছুটবে জিঙ্গার বুক চিরে। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর-৫ পর্যন্ত রুটে ইতিমধ্যে শুরু হয়েছে যাত্রী পরিবহণ। রেল সূত্রে জানা গেছে, গত কয়েকবছর ধরেই এই মেট্রো লাইনের কাজ চলছে। ইতিমধ্যে কাজ সম্পুর্ন হয়েছে বলে জানিয়েছে মেট্রোরেল। ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে ট্রায়াল রান। এককথায় যাত্রী পরিবহনের জন্য পুরোদস্তুর প্রস্তুত এই রুট।

অর্থাৎ কলকাতা শহরের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে হাওড়া জেলাকেও। আর এই প্রকল্প চাকু হলে।উপকৃত হবেন অনেক যাত্রীই, সে বিষয়ে সকন্দেহের অবকাশ নেই। এদিকে জোকা-তারাতলা মেট্রো পরিষেবাও চাকু হয়েছে। তাই শহর কলকাতার পরিবহন ব্যবস্থায় ব্যাপক গতি এসেছে এই মেট্রোরেলের আশীর্বাদে। আর এবার হাওড়া থেকেও কলকাতা যাতায়াত হতে চলেছে সুগম। তবে ফের একবার এক বড়সড় সুখবর দিতে চলেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

জানা গেছে, এবার মেট্রো পরিষেবার সঙ্গে জুড়ে দেওয়া হবে হুগলি জেলাকেও। অর্থাৎ হাওড়ার পাশাপাশি এবার হুগলি জেলাতেও ছুটবে মেট্রো। এই বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে জানা গেছে। খুব শীঘ্রই এই প্রকল্পের ঘোষণা হতে পারে। তারপর কাজও শুরু হবে তাড়াতাড়ি। জানা গেছে, মেট্রোর এই নতুন রুট যেতে পারে হাওড়া থেকে শালিমার, সাঁতরাগাছি, ডানকুনি হয়ে চন্দননগরে। তবে এই বিষয়ে এখনো গ্রীন সিগনাল দেয়নি রেল কর্তৃপক্ষ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা