whatsapp channel

ডাকাতের হামলা হলেই বেজে উঠত মন্দিরের ঘন্টা, জেনে নিন ঠনঠনিয়া কালীবাড়ির রহস্য

কলকাতা শহর তখন আজকের মতন আধুনিক কলকাতা হয়ে ওঠেনি। সেই তখন থেকেই ঠনঠনিয়া কালীবাড়ির মাহাত্ম্য রয়েছে। উত্তর কলকাতায় অবস্থিত ঠনঠনিয়ায় শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মায়ের মন্দির রয়েছে। উত্তর কলকাতার এক…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কলকাতা শহর তখন আজকের মতন আধুনিক কলকাতা হয়ে ওঠেনি। সেই তখন থেকেই ঠনঠনিয়া কালীবাড়ির মাহাত্ম্য রয়েছে। উত্তর কলকাতায় অবস্থিত ঠনঠনিয়ায় শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মায়ের মন্দির রয়েছে। উত্তর কলকাতার এক দর্শনীয় স্থান ঠনঠনিয়া কালীবাড়ি।

Advertisements

শোনা যায়, এই মন্দিরে এক সময় ডাকাতদের আধিপত্য ছিল। আর এই ডাকাতরাই নাকি কালী মূর্তি প্রতিষ্ঠা করেছিলেন। পরবর্তীকালে এখান থেকে কালীমূর্তিকে আর সরিয়ে নিয়ে যাওয়া যায়নি। জঙ্গলে ভরা এই অঞ্চলে অবশেষে প্রতিষ্ঠা করতে হয়েছিল মন্দির। ডাকাতের হামলা হলেই নাকি মন্দিরের ঘন্টা ঠনঠন করে বাজিয়ে সকলকে সতর্ক করে দেওয়া হতো। আর সেই থেকেই এই জায়গার নাম ‘ঠনঠনিয়া কালীবাড়ি’।

Advertisements

১৮০৩ সালে মন্দিরটি নির্মিত হয়েছিল। শঙ্কর ঘোষের বংশধরগণ বর্তমানে এখানে কালীমাতার সেবা করেন। বিভিন্ন জায়গায় পশুবলি বন্ধ হলেও, আজও ঠনঠনিয়া কালীবাড়িতে পশুবলি হয়ে থাকে। মন্দিরকে কেন্দ্র করে কতইনা রহস্য চারিদিকে ছড়িয়ে আছে, যা শুনলে সত্যিই রহস্যময়তা তৈরি হয়।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media