whatsapp channel

Krishak Bandhu: কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছে মমতা সরকার, এই উপায়ে যাচাই করে নিন আপনার স্ট্যাটাস

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। বর্তমানে রাজ্যে ৫০ টির বেশি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে যেমন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। বর্তমানে রাজ্যে ৫০ টির বেশি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে যেমন লক্ষ্মীর ভান্ডার সর্বাধিক জনপ্রিয়তা পাচ্ছে বর্তমান সময়ে। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রায় সিংহভাগ মহিলাদের মাসিক ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। এছাড়াও রাজ্যের আর সব প্রকল্পের মধ্যে কন্যাশ্রী হল একটি সর্বজনবিদিত প্রকল্প। এছাড়াও, রূপশ্রী, যুবশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী সহ অনেক প্রকল্প চালু রয়েছে রাজ্যে।

Advertisements

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর এই প্রকল্পের সুবিধা পেয়েছেন রাজ্যের সমস্ত স্তরের মানুষজন। এখনো অনেক প্রকল্পের মাধ্যমে রাজ্যের নানা ধরণের মানুষদের উন্নীত করতে সাহায্য করেছে রাজ্য সরকার। বলা বাহুল্য, এইসব প্রকল্পের রূপায়ণের মাধ্যমেই রাজ্যের উন্নয়নে এক বড় ভূমিকা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য সরকার। একইসঙ্গে রাজ্যের কৃষকদের অর্থ সাহায্য করতে চালু করা হয় ‘কৃষকবন্ধু’ প্রকল্পের। এই প্রকল্পের মাধ্যমে বাংলার কৃষকদের বছরে দুবার টাকা দেওয়া হয়।

Advertisements

আর এবার এই ‘কৃষকবন্ধু’ প্রকল্প নিয়েই এসে গেল বড় আপডেট। করুন এবার এই প্রকল্পের কিস্তির টাকা ঢুকতে শুরু করেছে রাজ্যের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আর এই ঘোষণা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরবঙ্গ সফরকালীন এক জনসভায় মুখ্যমন্ত্রী বলেন, “এখনও পর্যন্ত ১৭১৮১ কোটি টাকা কৃষকদের দান করেছি। আজ মঙ্গলবার ১ কোটি ১ লাখ কৃষককে মোট ২ হাজার ৮০৬ কোটি টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে। ইতিমধ্যেই টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে। এর আগে খারিপ মরসুমে  ১ কোটি ১ লাখ কৃষককে সাহায্য দেওযা হয়েছিল। যাঁদের দু একর জমি আছে তাঁরা বছরে ১০ হাজার টাকা পান। আর যারা ভাগচাষী, তাদের ৪ হাজার টাকা দেওয়া হয় বছরে”।

Advertisements

এবার আপনিও যদি এই প্রকল্পের অধীনস্থ হয়ে থাকেন তাহলে আপনার জেনে রাখা দরকার যে এই টাকা ঢুকলে কিভাবে তা জানতে পারবেন। তার সবথেকে সহজ উপায় হল মোবাইলের ম্যাসেজ চেক করা। কারণ ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকলেই নিবন্ধিত মোবাইল নম্বরে এসএমএস আসে। এছাড়াও ব্যাঙ্কের স্টেটমেন্ট চেক করতে পারেন। পাশাপাশি, এই প্রকল্পের স্ট্যাটাস চেক করতে পারেন অনলাইনে। এর জন্য ‘কৃষকবন্ধু’ প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং চেক করতে হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা