Hoop NewsHoop Trending

Weather: রাজ্যের উপর চোখ রাঙাচ্ছে সক্রিয় ঘূর্ণাবর্ত, এই জেলাগুলিতে প্রবল দুর্যোগের আশঙ্কা!

ঘূর্ণিঝড়ের আতঙ্ক কেটে যাওয়ার পরই গ্রীষ্মের তীব্র উত্তাপে পুড়ছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। সকাল থেকেই চড়া রোদ, গরমে রীতিমতো নাজেহাল অবস্থা শহর থেকে জেলাবাসীর। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বেড়েছে তাপমাত্রার পারদ। কোথাও আবার ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। কিন্তু, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বদলাতে পারে আবহাওয়ার মতি-গতি! বিকেলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা! ঠিক কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর?

গত সপ্তাহ থেকেই কালবৈশাখীর মুখ দেখেছে বঙ্গবাসী। বিকেল হলেই জেলায় জেলায় বদলে যাচ্ছে আবহাওয়া। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। তবে এবার কালবৈশাখী নয়, এক অন্য স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। রাজ্যে ফের চোখ রাঙাচ্ছে একটি সক্রিয় ঘূর্ণাবর্ত। এর জেরেই বদলে যাবে রাজ্যের আবহাওয়া। কবে, কোথায় হবে বৃষ্টিপাত? এই প্রতিবেদনে রইল বিস্তারিত।

■ ঘূর্ণাবর্তের প্রভাব: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রাজ্যে এবার স্বস্তি বয়ে আনবে একটি সক্রিয় ঘূর্ণাবর্ত। আগামীকাল থেকেই এটি তৈরি হবে ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায়। এর ফলে রাজ্যের উপর প্রচুর জলীয়বাষ্প পূর্ণ বাতাস আসবে। এই কারণেই বুধবার থেকে রাজ্যজুড়ে হবে ঝড়বৃষ্টি। এছাড়াও আজ ও আগামীকাল ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়াও। আবার শিলাবৃষ্টির সতর্কতার রয়েছে কয়েকটি জেলায়। মাঝে বৃহস্পতিবার আবহাওয়া পরিস্কার থাকলেও শুক্রবার ও শনিবার ফের দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হবে বলে জানা গেছে।

■ কলকাতার আবহাওয়া: আজ সকাল থেকেই শহর কলকাতায় অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম, আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে বুধবার থেকে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। কাটবে ভ্যাপসা গরমের অস্বস্তিও। কারণ বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সর্বত্রই ঝড়-বৃষ্টি হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সেই কারণে শহর কলকাতাও ভিজতে পারে বুধবার থেকে। সঙ্গে ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দাপট থাকবে কালবৈশাখীর মতো।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে মঙ্গলবার আবহাওয়া মূলত পরিস্কার থাকবে। তবে বুঝবার থেকে দক্ষিণবঙ্গেও আবহাওয়ার পরিবর্তন ঘটবে বলে জানা গেছে। রয়েছে একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাসও। মূলত দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তবে আজ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে এখনও কিছুটা হলেও তাপপ্রবাহের সতর্কতা জারি থাকছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে বিগত কয়েকদিনের বৃষ্টিতে ঘাটতি ঘটেছে গ্রীষ্মের দবদাহে। আর বুধবার থেকে একই আবহাওয়া বজায় থাকবে সেখানে, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপরই বৃষ্টিপাত বাড়বে, কমবে তাপমাত্রা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা