Hoop NewsHoop Trending

Anita Bose: নেতাজি জয়ন্তীর আগেই বিস্ফোরক সুভাষ কন্যা অনিতা বসু!

আগামীকাল পুণ্যদিন। দেশমাতৃকার বীর সন্তান সুভাষচন্দ্র বসুর (Subhash Chandra Bose) জন্মদিন। তার জন্ম থেকে স্বাধীনতার জন্য লড়াই এবং অন্তর্ধান- এই গল্প সকলেরই কমবেশি জানা। এই নিয়ে মানুষের মনে কৌতূহল চিরবিদ্যমান। আর এই কৌতূহলকে কাজে লাগিয়ে এই নিয়ে রাজনীতিও কম হয়নি দেশে। তাই এই দেশনায়কের জন্মদিনের আগেই এই নিয়ে মুখ খুললেন নেতাজি কন্যা অনিতা বসু পাফ (Anita Bose)।

অনিতা দেবী তার বাবার জন্মদিনের আগেই আরএসএস-কে নিয়ে তার মতামত স্পষ্ট করলেন এবং এই নিয়ে তার বাবার অভিমতও স্পষ্ট করলেন। একটি বিবৃতিতে তিনি বলেন, “আমার বাবা এমন একজন ব্যক্তি ছিলেন যিনি হিন্দু ছিলেন, কিন্তু সকল ধর্মকে সম্মান করতেন। তিনি বিশ্বাস করতেন যে সকলেই একসঙ্গে থাকতে পারে। কিন্তু, আরএসএস এতে বিশ্বাস করে না।” এছাড়াও আরএসএস যে নেতাজির আদর্শ মেনে চলেনা, সেই প্রসঙ্গেও তিনি মন্তব্য করেন। অনিতা দেবী বলেন, “নেতাজি ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করতেন। কিন্তু আরএসএস তা মানতে পারবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। আমি নিশ্চিত নই যে আরএসএস সেই আদর্শে বিশ্বাস করে।”

প্রসঙ্গত, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা তথা আরএসএস নেতাজির জন্মদিন পালনে উদ্যোগী হয়েছে। আর এতেই আপত্তি অনিতা দেবীর। তিনি আরো বলেন, “আরএসএস যদি হিন্দু জাতীয়তাবাদী ধারণা প্রচার করতে চায় তবে তা নেতাজির আদর্শের সঙ্গে তা মিলবে না। এর জন্য নেতাজিকে ব্যবহার করা হলে আমি তার প্রশংসা করব না।” এছাড়াও তার বাবার জন্মদিন পালন যে কেউ করতে ওয়ারে তবে সেটিকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করার ঘোর বিরোধিতা করেন তিনি। এক্ষেত্রে তিনি আরএসএস-এর প্রতি বিশেষভাবে আঙুল তুলেছেন।

উল্লেখ্য, আগামী ২৩ শে জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কলকাতার আসবেন আরএসএস প্রধান মোহন ভগবৎ।কলকাতায় তিনি পাঁচদিন থাকবেন বলে জানা গেছে। সেই অনুযায়ী চলছে প্রস্তুতি। তার মাঝেই অনিতা দেবীর এই মন্তব্য যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।