whatsapp channel

Weather: আজ থেকেই ভোল বদলাচ্ছে আবহাওয়ার, দেখে নিন রাজ্যের ওয়েদার আপডেট

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয় সাধারণত, তা এবার হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো।

Advertisements

তবে গত কয়েকদিন অর্থাৎ সপ্তাহের কর্মদিবসগুলিতে মেঘ ও বৃষ্টির খেলা চলেছে রাজ্যজুড়ে। বঙ্গোপসাগরে একজোড়া ঘূর্ণাবর্ত যখন সক্রিয় নিম্নচাপে পরিণত হয় বুধবার নাগাদ, তখনই দুর্যোগপূর্ণ আবহাওয়া দেখা যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি উপকূলীয় জেলায়। নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রকোপ দেখা গেছে কলকাতা রাজ্যের একাধিক জেলায়। বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতাও। কিন্তু গতকাল থেকে এই নিম্নচাপ ক্রমেই সক্রে যাচ্ছে পশ্চিম উপকূলের দিকে। ফলে রাজ্যে কমছে বৃষ্টি। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন মেঘাচ্ছন্ন আকাশের সঙ্গে ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। সকালের দিকে ছিটেফোঁটা বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাও উধাও হবে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৭ শতাংশ এবং ৮৫ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। তাছাড়া এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। পাশাপাশি আজ জেলায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। অর্থাৎ আজ বিকেল থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিবর্তন ঘটবে ব্যাপকভাবে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। তবে তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে অস্বস্তি বাড়বে উত্তরবঙ্গেও।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা