whatsapp channel

দক্ষিণী ছবি ‘কুঝাঙ্গল’ নয়, অস্কারের চূড়ান্ত তালিকায় মনোনীত বাঙালি পরিচালকের সিনেমা

কয়েক মাস আগে জানা গিয়েছিল অস্কারের নমিনেশনে রয়েছে তামিল ফিল্ম ‘কুঝাঙ্গল’। কিন্তু কয়েকদিনের ব্যবধানে বদলে গেল অতি চর্চিত ফিল্মটির ভাগ্য। আসন্ন 94 তম অস্কারের দৌড় থেকে বাদ গেল ‘কুঝাঙ্গল’। মনোনয়ন…

Avatar

HoopHaap Digital Media

কয়েক মাস আগে জানা গিয়েছিল অস্কারের নমিনেশনে রয়েছে তামিল ফিল্ম ‘কুঝাঙ্গল’। কিন্তু কয়েকদিনের ব্যবধানে বদলে গেল অতি চর্চিত ফিল্মটির ভাগ্য। আসন্ন 94 তম অস্কারের দৌড় থেকে বাদ গেল ‘কুঝাঙ্গল’। মনোনয়ন পেল বঙ্গসন্তান সুস্মিত ঘোষ (Susmit Ghosh) পরিচালিত ফিল্ম ‘রাইটিং উইথ ফায়ার’।

মঙ্গলবার, অস্কার কর্তৃপক্ষের তরফে দশটি বিভাগের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। বিচারকদের ভোটিং-এর ভিত্তিতে তৈরি করা হয়েছে এই তালিকা। এই তালিকায় বাদ পড়েছে ‘কুঝাঙ্গল’। কিন্তু স্থান পেয়েছে রিন্টু থমাস (Rintu Thomas) ও সুস্মিত ঘোষের ফিল্ম ‘রাইটিং উইথ ফায়ার’। স্বাভাবিক ভাবেই শেষ চূড়ান্ত পর্বে স্থান পাওয়া ‘রাইটিং উইথ ফায়ার’ উচ্ছ্বসিত করেছে ভারতবাসীকে। ‘রাইটিং উইথ ফায়ার’-এর গল্প এক দলিত মহিলাকে কেন্দ্র করে। তিনি একটি সংবাদপত্র প্রকাশ করেন। ‘রাইটিং উইথ ফায়ার’-কে ‘সেরা ডকুমেন্টারি ফিচার’ বিভাগে নির্বাচিত করা হয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Rintu Thomas (@rintuthomas)

এছাড়াও ডকু-ফিচার বিভাগে নির্বাচিত হয়েছে আর.জে.কাটলার (R.J.Cutlar)-এর ‘লিটল বেরি’, জুলিয়া (Julia) ও অন্যান্যদের পরিচালিত ফিল্ম ‘জুলিয়া’ সহ পনেরটি ফিল্ম। অপরদিকে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের বিভাগে নির্বাচিত হয়েছে জাপানি পরিচালক রাইসুকে হামাগুচি (Raisuke Hamaguchi)-র ফিল্ম ‘ড্রাইভা মাই কার’, ডেনমার্কের পরিচালক জোয়াকিম ট্রিয়র (Joakim Trior)-এর ফিল্ম ‘দ্য ওর্স্ট পার্সন ইন দ্য ওয়ার্ল্ড’ সহ পনেরটি ফিল্ম।

2022 সালের অস্কারের জন্য ভারতের তরফে অফিশিয়াল এন্ট্রির জন্য চূড়ান্ত পর্বে 14 টি ফিল্মকে বাছা হয়েছিল। এর মধ্যে ছিল ভিকি কৌশল (Vicky Kaushal) অভিনীত ফিল্ম ‘সর্দার উধম’ ও বিদ্যা বালন (Vidya Balan)-এর ‘শেরনী’-র পাশাপাশি তামিল ফিল্ম ‘মান্দেলা’ ও মালয়ালি ফিল্ম ‘নয়াট্টু’। কিন্তু এই সমস্ত ফিল্মকে হারিয়ে ভারতের তরফে অস্কারের জন্য লড়াই করছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘কুঝাঙ্গল’। ইংলিশে ফিল্মটির নাম ‘পেবলস’। ফিল্মটি পরিচালনা করেছেন নবাগত পরিচালক পি.এস. ভিনোত্রাজে (P.S.Vinotraje)। একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছিল ‘কুঝাঙ্গল’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media