Advertisements

হকার উচ্ছেদ বিতর্কের মাঝেই নয়া সুখবর, ছোট বিক্রেতাদের মোটা টাকা দেবে সরকার, কারা পাবেন!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কড়া নির্দেশ দিয়েছেন, গোটা রাজ্য জুড়ে এই ধরনের হকার উচ্ছেদ চলবে, তবে বৃহস্পতিবার হকারদের আন্দোলনের সরগরম হয়ে উঠেছে। গোটা রাজ্য আন্দোলনের তীব্রতা ছড়িয়ে পড়েছে, চারিদিকে যা দেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এখনই উচ্ছেদ থেকে সরে এসে একমাস সময় দেন।

যে প্রকল্পটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে হকারদের (Hawkers Scheme West Bengal) জন্য চালু করা হয়, যে প্রকল্প এ বলা হয়েছে, রাজ্যের পৌরসভা এলাকায় ব্যবসা করা হকারদের ৮০ হাজার টাকা দেওয়া হয়। এর মাধ্যমে হকাররা পৌরসভা এলাকার এবং পৌরসভা এলাকায় ব্যবসা করেন, তাদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হয়ে থাকে। গ্রামীণ এলাকার কোনো ব্যাক্তি যদি পৌরসভা এলাকায় হকারি করে তবে তিনি এই প্রকল্পের সুবিধা পাবে।

এই প্রকল্পের সুবিধা নিলে, নিয়ম অনুযায়ী পৌরসভায় আবেদন জানাতে হত। এই প্রকল্প হকারদের ৮০ হাজার টাকা ঋণ হিসেবে দিয়ে থাকে। পুরো টাকা দেওয়া হবে তিন দফায়। প্রথমে ১০ হাজার টাকা, সেই টাকা শোধ করলে ২০ হাজার টাকা। ২০ হাজার টাকা শোধ করার জন্য এক বছর সময় পাওয়া যায়, আর সেই টাকা শোধ হলেই ৫০ হাজার টাকা পাওয়া যাবে।

যারা ছোট ব্যবসায়ী অর্থাৎ হকারদের মতো ব্যবসায়ী তাদের ব্যবসা বাড়ানোর ইচ্ছে থাকলেও টাকার অভাবে হয়না, তাই রাজ্য সরকার ২০২৩ সালের দুর্গা পুজোর আগে এমন একটি প্রকল্পের ঘোষণা করেছিল। যে প্রকল্পের সুবিধা পান হাজার হাজার হকাররা।

২০২৩ সালের জুলাই মাসে এই প্রকল্পের ঘোষণার পর এখনো এক বছরও হয়নি, এই প্রকল্পের টাকা পাওয়া এবং টাকা শোধ করার সময় আছে। এছাড়াও আশা করা হচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বছরও গত বছরের মত হকারদের জন্য এই ধরনের প্রকল্পের ঘোষণা করতে পারেন। এখন বর্তমান পরিস্থিতিতে হকারদের নিয়েরাজ্য সরকারের মাথাব্যথা রয়েছে। সেই সময় আগামী দিনে মুখ্যমন্ত্রী কি সিদ্ধান্ত নেন, তাই এখন ভাবার বিষয়।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow