Hoop Food

Sweet Recipe: দোকান থেকে কেনা মিষ্টি নয়, লক্ষ্মীপুজোয় বাড়িতেই বানিয়ে ফেলুন দুটি অসাধারণ মিষ্টি

Advertisements

মিষ্টি বানানোর জন্য বেশী কিছুর প্রয়োজন হবে না। ঘরে গুঁড়ো দুধ থাকলেই আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ সন্দেশ। বাড়িতে অতিথি আপ্যায়ন করতে নিজের হাতে বানানো সন্দেশ খাইয়ে একেবারে চমকে দিতে পারেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় জলদি দেখে ফেলুন এই অসাধারণ সন্দেশের রেসিপি।

আগামীকাল লক্ষ্মীপূজো, লক্ষ্মীপূজায় যদি ইচ্ছা করে মাকে নিজের হাতে বানানো মিষ্টি তৈরি করে দেবেন তাহলে কিন্তু এই দুটো মিষ্টি অনায়াসে তৈরি করতে পারেন। বাইরে দোকানে গেলে মিষ্টির চড়া দাম অতিরিক্ত দাম দিয়ে মিষ্টি কিনলেও সেক্ষেত্রে প্রয়োজন মতন উপযুক্ত মিষ্টি কিছুতেই পাওয়া যায় না, সেক্ষেত্রে আপনি যদি এই মিষ্টিগুলো কিনতে পারেন, তাহলে দেখবেন বাড়িতে আসা অতিথিরা আপনার বানানো মিষ্টি খেয়ে একেবারে আপনার প্রশংসায় পঞ্চমুখ হবেন।

১) দুধের সন্দেশ-

উপকরণ –
গুঁড়ো দুধ চার কাপ
তরল দুধ তিন কাপ
কুচি কুচি করে কাটা ড্রাই ফ্রুটস একমুঠো
গুঁড়ো করা চিনি ২ কাপ
ঘি ৬ টেবিল চামচ
এলাচ গুঁড়ো সামান্য
খোয়া ক্ষীর এক কাপ

প্রণালী – প্রথমে একটি পাত্রে মধ্যেই সমস্ত উপকরণকে দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। একেবারে ঘন হয়ে গেলে তারপরে একটি ননস্টিকের ফ্রাইং প্যানে ঘি গরম করতে হবে। এরপর পুরো মিশ্রণটি এই প্যানের মধ্যে দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিন। একেবারে ঘন হয়ে সন্দেশের আকার নিয়ে নিলে এরপরে কোন ছাঁচ বা থালার মধ্যে সামান্য ঘি ব্রাশ করে এটি ছড়িয়ে দিন। এরপর বেশ খানিকক্ষণ পরে ঠান্ডা হলে কেটে কেটে পরিবেশন করুন গুঁড়ো দুধ দিয়ে বানিয়ে ফেলা অসাধারণ মিষ্টি সন্দেশ।

Sweet Recipe: দোকান থেকে কেনা মিষ্টি নয়, লক্ষ্মীপুজোয় বাড়িতেই বানিয়ে ফেলুন দুটি অসাধারণ মিষ্টি

২) সুজির রসভরা:

উপকরণ-
দুধ এক লিটার
লেবুর রস ৩ টেবিল চামচ
সুজি ১ টেবিল চামচ
ময়দা ১ চা চামচ,
চিনি ১ কাপ,
কোরানো নারকেল এক টেবিল চামচ

প্রণালী – প্রথমে দুধ ফুটিয়ে তারপর লেবুর রস দিয়ে ছানা বানিয়ে নিতে হবে। এরপর জল ঝরিয়ে নিতে হবে ভালো করে। জল ঝরানো ছানা, সুজি আর ময়দা দিয়ে হাত দিয়ে চেপে মেখে নিয়ে ছোট ছোট বলের মত করে গড়ে নিতে হবে। এরপর একটি পাত্রে মধ্যে জল আর চিনি ভালো করে ফুটিয়ে চিনির সিরা বানিয়ে নিতে হবে। তারপর এই ছোট ছোট বলের আকারে অথবা চ্যাপ্টা আকারে গড়া মিষ্টিগুলি তেলে লাল করে ভেজে নিতে হবে। এরপর রসের মধ্যে দিয়ে ফোটাতে হবে। কাজুবাদাম, পেস্তা কুচি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন সুজির রস ভরা।

Sweet Recipe: দোকান থেকে কেনা মিষ্টি নয়, লক্ষ্মীপুজোয় বাড়িতেই বানিয়ে ফেলুন দুটি অসাধারণ মিষ্টি

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক