whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য এঁচোড় মাঞ্চুরিয়ান রেসিপি

ভাত, রুটি, লুচি, পরোটা সঙ্গে খাবার জন্য চটজলদি বানিয়ে ফেলুন এঁচোড়ের একটি রেসিপি প্রায় শেষের দিকে এক নাগাড়ে ফুলকপি, বাঁধাকপির তরকারি খেতে খেতে যদি আর না ভালো লাগে, তাহলে অবশ্যই…

Avatar

HoopHaap Digital Media

ভাত, রুটি, লুচি, পরোটা সঙ্গে খাবার জন্য চটজলদি বানিয়ে ফেলুন এঁচোড়ের একটি রেসিপি প্রায় শেষের দিকে এক নাগাড়ে ফুলকপি, বাঁধাকপির তরকারি খেতে খেতে যদি আর না ভালো লাগে, তাহলে অবশ্যই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। অসাধারণ এই রেসিপিটি বাড়িতে যদি কোন অতিথি আসে অতিথি আপ্যায়নের কাজে, অবশ্যই লাগাতে পারেন। দেখে নিন খুব Hoophaap স্পেশাল এঁচোড় মাঞ্চুরিয়ান রেসিপি।

উপকরণ –
এঁচোড় ৫০০ গ্রাম
দুটি পেঁয়াজ ডুমো করে কাটা
লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম ডুমো করে কাটা
রসুন কুচি ১ টেবিল-চামচ
টমেটো দুটি ডুমো করে কাটা
ধনেপাতা কুচি এক মুঠো
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
পেঁয়াজকলি কুচি করা একমুঠো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
লঙ্কা কুচি স্বাদমতো
টমেটো সস ২ টেবিল চামচ
চিলি সস ২ টেবিল চামচ
সয়া সস ২ টেবিল চামচ
ভিনিগার ২ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ
কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ
কাঁচা ডিম ৩ টি
বিস্কুটের গুঁড়ো ৩ টেবিল চামচ
সাদা তেল এক কাপ

প্রণালী – এঁচোড় প্রথমে ভালো করে নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তারপর হাতের সাহায্যে চটকে নিতে হবে। এর সঙ্গে দুটি আলু সেদ্ধ ভালো করে মেখে নিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত, লঙ্কা কুচি, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে গোল গোল করে বলের আকারে গড়ে নিতে হবে। তারপর ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাদা তেলে হালকা ফ্রাই করে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে পেঁয়াজ, টমেটো, রসুন, ক্যাপসিকাম দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে টমেটো, চিলি, সয়া এবং ভিনিগার দিয়ে ভালো করে নাড়া চাড়া করে গোলমরিচ গুঁড়ো, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে।

এরপর বেশ খানিকটা উষ্ণ গরম জল দিয়ে ভেজে রাখা বলগুলি দিয়ে নাড়াচাড়া করে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নুন, মিষ্টি দেখে নিয়ে তারপরে একটি পাত্রের মধ্যে কর্নফ্লাওয়ার গুলে, সেই কর্নফ্লাওয়ার গোলা জল দিয়ে সমানে নাড়িয়ে যেতে হবে। তারপরে গ্যাস বন্ধ করে ওপরে আরও একটু ধনেপাতা কুচি এবং গোলমরিচ গুঁড়ো এবং কাঁচা লঙ্কা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন এঁচোড়ের মাঞ্চুরিয়ান।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য এঁচোড় মাঞ্চুরিয়ান রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media