whatsapp channel

পায়ে কড়া পড়া দুর করুন চারটি প্রাকৃতিক উপায়ে

পায়ে কড়া পড়ার সমস্যায় অনেকেই ভোগেন। হাঁটাচলা করতে তাদের অসুবিধা হয়। হাঁটাচলা ঠিকঠাক না করতে পারলে বা দীর্ঘক্ষন পা ঝুলিয়ে, অনেকক্ষণ কাজ করলে, অথবা যদি স্টাইলিশ জুতো অনেক সময় নানা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পায়ে কড়া পড়ার সমস্যায় অনেকেই ভোগেন। হাঁটাচলা করতে তাদের অসুবিধা হয়। হাঁটাচলা ঠিকঠাক না করতে পারলে বা দীর্ঘক্ষন পা ঝুলিয়ে, অনেকক্ষণ কাজ করলে, অথবা যদি স্টাইলিশ জুতো অনেক সময় নানা কারনে পায়ের উপর প্রবল চাপ সৃষ্টি হয়। সেই কারণে পায়ে কড়া পড়তে পারে।

Advertisements

১) রসুন: শুনতে অবাক লাগলেও পায়ের কড়া একেবারে মুছে দিতে রসুন ব্যবহার করতে পারেন। রোজ রাতে শুতে যাওয়ার সময় পা ভালো করে পরিষ্কার করে নিয়ে কড়ার উপরে এক কোয়া রসুন একটু থেঁতো করে দিয়ে তার ওপরে কোনো কাপড় দিয়ে জড়িয়ে দিন। খেয়াল রাখতে হবে জায়গাটি যেন ঢাকা থাকে।

Advertisements

২) লেবুর রস ও বেকিং সোডা: গরম জলের মধ্যে লেবুর রস এবং বেকিং সোডা ফেলে দিয়ে পায়ের তলা ভালো করে পরিষ্কার করুন। এতে পা অনেক বেশি নরম হয়ে যাবে। এরপর পিউবিক স্টোন দিয়ে পায়ের কড়া একটু ঘষে নিন।

Advertisements

৩) সরষের তেল: রাতে শুতে যাওয়ার সময় পা ভালো করে পরিষ্কার করে নিয়ে কয়েক ফোঁটা সরষের তেল নিয়ে পায়ের কড়ার ওপর এই ম্যাসাজ করে শুয়ে পড়ুন। এতে অনেকখানি উপকার পাওয়া যাবে।

Advertisements

৪) কলার খোসা: শুনতে অবাক লাগলেও রোজ রাতে শুতে যাওয়ার সময় কড়ার ওপরে এক টুকরো কলার খোসা রেখে কোনো কাপড় দিয়ে জড়িয়ে রেখে দিন। কয়েক দিন নিয়মিত এমন করতে পারলে কড়া একেবারে ভ্যানিশ হয়ে যাবে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media