whatsapp channel
BollywoodHoop Plus

প্রয়াত হলেন কিংবদন্তী অভিনেতা চন্দ্রশেখর, শোকের ছায়া অভিনয় জগতে!

গত বছর থেকে হয়ে চলেছে একের পর এক নক্ষত্রপতন। ইরফান খান ( Irfan khan), ঋষি কাপুর (Rishi kapoor), সুশান্ত সিং রাজপুত (sushant singh Rajput), সৌমিত্র চট্টোপাধ্যায় (soumitra chatterjee) এবং আরও অসংখ্য তারকার পরে এবার চলে গেলেন চন্দ্রশেখর (chandrashekhar)।

16 ই জুন সকালে বার্ধক্যজনিত অসুস্থতার কারণে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চন্দ্রশেখর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল সাতানব্বই বছর। প্রয়াত অভিনেতার পুত্র অশোক চন্দ্রশেখর (ashok chandrashekhar) জানিয়েছেন, গত সপ্তাহে চন্দ্রশেখরকে একদিনের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু তারপর পরিবারের সদস্যরা তাঁকে বাড়িতে ফিরিয়ে নিয়ে আসেন। বাড়িতে অক্সিজেন ও উন্নতমানের চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছিল। গতকাল রাত অবধি চন্দ্রশেখর তুলনামূলক ভাবে সুস্থ ছিলেন। ঘুমের মধ্যেই সাইলেন্ট অ্যাটাকে মৃত্যু হয় এই কিংবদন্তীর। অশোক জানিয়েছেন, মুম্বইয়ের ভিলে পার্লে শ্মশানে কিংবদন্তী অভিনেতা চন্দ্রশেখরের শেষকৃত‍্য সম্পন্ন হবে।

তৎকালীন যুগে চন্দ্রশেখর কলেজ ড্রপআউট করেছিলেন শুধুমাত্র অভিনয়ের জন্য। ইউকে থেকে ওয়েস্টার্ন ডান্সে ডিপ্লোমা করেছিলেন তিনি। তখনও ভারত স্বাধীন হয়নি। সময়টা ছিল 1940 সাল। 1948 সালে শামশাদ বেগম (shamshad begam)-এর হাত ধরে ইন্ডাস্ট্রিতে আসেন চন্দ্রশেখর। সেই সময় তিনি জুনিয়র আর্টিস্টের চরিত্রে অভিনয় করতেন। 1954 সালে ‘অউরত তেরি ইয়ে কহানী’-র মাধ্যমে অভিনেতা হিসাবে যাত্রা শুরু করেছিলেন চন্দ্রশেখর। সব মিলিয়ে আড়াইশো ফিল্মে অভিনয় করেছেন তিনি। তবে শুধুমাত্র অভিনয়েই তাঁর কেরিয়ার সীমাবদ্ধ ছিল না। তিনি ভারতবর্ষের অন্যতম সুপারহিট মিউজিক্যাল ফিল্ম ‘চা চা চা’ পরিচালনা করেছিলেন। 1964 সালে চন্দ্রশেখরের প্রযোজনা ও পরিচালনায় তৈরি ‘চা চা চা’ ছিল হেলেন (Helen)-এর কেরিয়ারের প্রথম ফিল্ম। এই ফিল্মে চন্দ্রশেখর অভিনয়ও করেছিলেন।

1985 সাল থেকে 1996 সাল পর্যন্ত ‘সিনে আর্টিস্টস অ্যাসোসিয়েশন’-এর প্রেসিডেন্ট ছিলেন চন্দ্রশেখর। বিভিন্ন সময় বিভিন্ন ফিল্ম সংগঠনের বাগডোর অবলীলায় সামলেছেন এই অভিনেতা। তাঁর পুত্র অশোক সেলেব ম্যানেজমেন্ট কোম্পানি চালালেও অভিনয়ে আসেননি। তিনি একজন প্রফেসর। তবে চন্দ্রশেখরের ঐতিহ্য বহন করে অভিনয়ে এসেছেন তাঁর নাতি শক্তি অরোরা (shakti arora)। এই মুহূর্তে হিন্দি টেলিভিশন ইন্ডাস্ট্রিতে অভিনয় করছেন শক্তি।

 

View this post on Instagram

 

A post shared by Filmfare (@filmfare)

whatsapp logo