Hoop News

Gas Cylinder Price: হুড়মুড়িয়ে গ্যাসের দাম কমে হল ৪৫০ টাকা, খুশিতে আত্মহারা জনগণ

শুধুমাত্র শহর নয়, বর্তমানে এ দেশের অনেক গ্রামেই এখন এলপিজি গ্যাসের কানেকশন পৌঁছে গেছে, কাঠ জ্বালিয়ে রান্না করার দিন একেবারে শেষ, ষ্টোভ অনেকেই ব্যবহার করেন, তবে তা নেই বললেই চলে। দিন দিন সাধারণ মানুষের ঘরেও ঢুকে পড়ছে এলপিজি গ্যাস। দিন দিন গ্যাসের যেভাবে দাম বেড়েই চলেছে, সেই জন্য সাধারণ মানুষের পকেটে ক্রমাগত চাপ করতে শুরু করেছে, জনগণের সুরাহা করতে এবার বিরাট ঘোষণা করল সরকার।

শুধুমাত্র শহর নয়, এবার বিভিন্ন গ্রামেও পৌঁছে গেছে এলপিজি গ্যাস। এবার জনগনের সুরাহা করতেই বিরাট ঘোষণা করতে চলেছে সরকার। আপনি কি জানেন? মাত্র ৪৫০ টাকা খরচা করলেই আপনি পেয়ে যাবেন এলপিজি গ্যাস। আর কয়েকদিন পরই পালিত হবে, রাখি বন্ধন উৎসব। গৃহস্থদের মুখে হাসি ফোটাতে গ্যাস নিয়ে একটা বিরাট ঘোষণা করে দিল রাজ্য সরকার। এবার রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, যে মাত্র ৪৫০ টাকা খরচ করলেই আপনি এলপিজি গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন। জানা যাচ্ছে, সরকারের এই সিদ্ধান্তের ফলে প্রায় ১.২৯ কোটি মহিলা।

রাখী বন্ধনের ঠিক আগে এমন একটা খবর শুনে প্রত্যেকেই দেশ আনন্দ পাচ্ছেন। অনেকেই হয়তো ভাবছেন আমাদের পশ্চিমবঙ্গে এমন গ্যাসের দাম কমে গেল নাকি বিষয়টা একেবারেই নয়। এমন ঘোষণা করেছেন মধ্যপ্রদেশ সরকার। সম্প্রতি এই রাজ্যের মুখ্যমন্ত্রী ডক্টর মোহন যাদব ঘোষণা করেছেন। সম্প্রতি তিনি ঘোষণা করেছেন যে, লাডলি বেহেনা যোজনার অধীন মাত্র সাড়ে ৪০০ টাকা খরচ করলেই পেয়ে যাবে গ্যাস সিলিন্ডার, সরকারের তরফ থেকে এমন ঘোষণা শুনে সকলের মুখেই বেশ হাসি ফুটেছে।

জানা যাচ্ছে যে, এর জন্য সরকারের তরফ থেকে প্রায় ১৬০ কোটি টাকা বাজেটে বরাদ্দ করা হয়েছে। সরকারের ঘোষণার ফলে বলা হয়েছে যে, লাডলি বেহেনা যোজনার আওতায় এলপিজি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি প্রদান করে দেওয়া হবে, প্রায় ৩৯৮ টাকা ভর্তুকিও দেওয়া হবে। সেই হিসাবে ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডার কিনতে ৮৪৮ টাকার বদলে মাত্র ৪৫০ টাকা খরচ হবে। অনেক টাকায় খরচ কম হলে হবে বলে দেখা যাচ্ছে।

এমনটা কিন্তু প্রথম নয়, এর আগেও জুলাই মাসে এই ভাবেই লাডলী বেহানা যোজনায় অতিরিক্ত ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। সেবার অতিরিক্ত প্রায় ২৫০ টাকা সাবসিডি দেওয়া হয়েছিল, এই টাকা অগাস্ট মাসের প্রথম থেকেই উপভোক্তাদের একাউন্টে ঢুকে যাবে বলে জানানো হয়েছিল। তারপরে এমন কথা শুনে প্রত্যেকেই আনন্দে মাতোয়ারা হয়েছেন।

Related Articles