Advertisements

জোড়া নিম্নচাপের কবলে রাজ্য, শীঘ্রই বড়সড় দুর্যোগের ইঙ্গিত আবহাওয়া দপ্তরের

Avatar

HoopHaap Digital Media

Advertisements

জোড়া নিম্নচাপের প্রভাবে টানা বৃষ্টি হচ্ছে রাজ্য জুড়ে। গত বুধবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় বিশেষত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। গতকাল রাত থেকেই কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে ভারী বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের জন্য সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। এরই মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে আরও একটি নিম্নচাপ। ফলে আগামী সপ্তাহে বৃষ্টি আরও বাড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আজ, আগামীকাল এবং আগামী সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গের জেলা গুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। কলকাতা হাওড়া, হুগলি পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সর্তকতা। অতি ভারী বৃষ্টির সর্তকতা পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর পুরুলিয়া ঝাড়গ্রাম এবং বাঁকুড়াতে। উপকূলীয় এলাকা গুলিকে সতর্ক করা হয়েছে প্রশাসনের তরফে। নিম্নচাপের জন্য মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে বঙ্গোপসাগরের এই জোড়া নিম্নচাপের প্রভাবে আগামী ২৫শে আগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে।

Advertisements

টানা বৃষ্টির উপর ভর করে তাপমাত্রা নেমেছে অনেকটাই। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশি। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৯৩ শতাংশ।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar

Leave a Comment