Hoop NewsHoop Trending

বিয়ের মরশুমে কোথায় দাঁড়িয়ে সোনার দাম, একনজরে দেখে নিন আজকের বাজার দর

আগস্টে সোনার দাম একরকম সর্বোচ্চ অঙ্কের রেকর্ড ছুঁয়েছিল প্রায় ৫৬ হাজারের বেশি। আর নভেম্বর থেকে আসতেই তা নামতে শুরু করে। সোনার দাম মাসিক পতনের নিরিখে এদিন গত ৪ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এদিন স্পট গোল্ড বিশ্ববাজারে প্রবল পতন দেখা দিয়েছে যা পূর্বে ঘটেনি

করোনা মহামারির মধ্যে আকাশ ছোঁয়া হয়ে উঠেছিল সোনার দাম। মধ্যবিত্তকে এক বার ভাবতে হত সোনা কিনবে কিনা। আসল কারণ ছিল ইচ্ছে থাকলেও সাধ্য ছিলনা। কিন্তু এই আর মারণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের পর থেকেই এর দর পড়তে থাকে। এই মহামারির অভিশাপে বিশ্বজুড়ে অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে পড়েছিল। কিন্তু কার্যকরি প্রতিষেধক আবিষ্কারের পর থেকে আর আমেরিকার সরকার পরিবর্তনে কিছুটা আশার আলো জ্বলে উঠেছে। গত সোমবার বিশ্ব বাজারে আরও পিছলে গিয়েছে সোনার দাম। গত চার বছরের মধ্যে ২০২০ সালের নভেম্বরের শেষে আন্তর্জাতিক বুলিয়ন বাজারে সোনার জন্য সবথেকে খারাপ মাসে পরিণত হয়েছিল।

বছরের শেষ। ডিসেম্বর মাসের শুরু হয়েছে। এখনো বিয়ের সিজন শুরু হয়েছে। আজ কালকের থেকে অপেক্ষাকৃত সোনার দাম ১০ টাকা করে বেড়েছে। একনজরে একবার দেখে নেওয়া যাক।

গতকাল কলকাতাতে সোনার মূল্য ছিল ১০ গ্রামে ৪৭, ৫০০টাকা। কাল ২২ ক্যারাট সোনার ১ গ্রামের দাম ৪,৭৫০ টাকা। আজ বেড়ে হয়েছে (বেড়েছে ১ টাকা অর্থাৎ ৪,৭৫১), ৮ গ্রামের দাম ৩৮০০টাকা, আজ হয়েছে ৩৮,০০৮ টাকা(৮টাকা),১০ গ্রাম সোনার দাম ৪৭,৫০০ টাকা, আজ দাম ৪৭,৫১০ টাকা (বেড়েছে ১০ টাকা), ১০০ গ্রামের দাম ৪,৭৫,০০০ টাকা আজ বেড়ে হয়েছে ৪, ৭৫,১০০টাকা (বেড়েছে ১০০টাকা)।

গতকালের তুলনায় রুপোর দাম ও সামান্য বেড়েছে। একবার আজ বাজারে রুপোর মূল্য কত দেখে নেওয়া যাক। ১গ্রাম রুপোর মূল্য ৬২.৪০ টাকা, গতকাল ছিল ৬১.৭০ টাকা,০.৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একশো গ্রাম রুপোর দাম ৬,২৪০ টাকা কাল ছিল ৬,১৭০ টাকা। আর ১০০ কেজি রুপোর মূল্য ৬২,৪০০ টাকা। আশা করা যাচ্ছে পরে আরো দাম কমবে ভ্যকসিন পুরোপুরি এলে।

whatsapp logo