Hoop NewsHoop Trending

পাকিস্তানের নতুন মানচিত্রে ভারতের ভূখণ্ডকে নিজেদের বলে দাবি পাক প্রধান ইমরানের

কয়েকদিন আগে ভারতের কয়েকটি এলাকা সংযুক্ত করে নিজেদের নতুন মানচিত্র প্রকাশ করেছিল নেপাল। এবার সেই একই পথে হাঁটলো পাকিস্তানও। মঙ্গলবার পাকিস্তানের তরফে একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করা হয়। নতুন প্রকাশিত সেই মানচিত্রে জম্মু-কাশ্মীর, লাদাখ এবং গুজরাতের জুনাগড়কে নিজেদের এলাকা বলে দাবি করেছে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মানচিত্র প্রকাশের পর পাকিস্তানের ইতিহাসে এই দিনটিকে ঐতিহাসিক দিন বলে উল্লেখ করেছেন।

গতকাল পাকিস্তানের মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানেই নতুন মানচিত্রে সীলমোহর দেওয়া হয়। পাকিস্তানের নতুন মানচিত্রে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের অধিকৃত অংশ বলে দেখানো হয়েছে। এছাড়াও গুজরাতের জুনাগড় এবং স্যার ক্রিক অঞ্চলটিকে নিজেদের বলে দেখিয়েছে পাকিস্তান। আজ বিষয়ে ইমরান খান বলেন, “নতুন মানচিত্র প্রকাশে পাকিস্তানের সমস্ত জনগণ এবং সকল রাজনৈতিক দলের পূর্ণ সহযোগিতা আছে। ভারত সরকারের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার প্রতিবাদ করেছি আমরা।”

পাকিস্তানের এই নতুন মানচিত্র প্রকাশের পর জবাব দেওয়া হয় ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফেও। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে পাকিস্তানের এই পদক্ষেপকে ‘রাজনৈতিক পাগলামো’ বলে প্রতিক্রিয়া দেওয়া হয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল এবং গুজরাতের এলাকা নিজেদের মানচিত্রে দেখানোটা ‘রাজনৈতিক পাগলামো’ ছাড়া আর কিছুই নয়। এই হাস্যকর দাবির না কোনো আইনি বৈধতা আছে না কোনো আন্তর্জাতিক বিশ্বাসযোগ্যতা আছে।” প্রসঙ্গত, বুধবারই জম্মু-কাশ্মীর ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার এক বছর পূর্তি হচ্ছে। তার আগেরদিন নতুন মানচিত্র প্রকাশ করে জম্মু-কাশ্মীর ও লাদাখকে নিজেদের এলাকা বলে দাবি করল পাকিস্তান৷

whatsapp logo