Hoop Story

ইউটিউব দেখে পুকুর ছাড়াই ঘরের মধ্যে মাছ চাষ করে লাখপতি হলেন গৃহবধূ

কথাতে আছে, নারীরা হলো ‘অর্ধেক আকাশ’। পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে তারা সমস্ত যুদ্ধ জয় করে চলেছে। একহাতে সংসার সামলাচ্ছে অন্যদিকে সংসারের একটুখানি সুরাহা করতে অর্থনৈতিকভাবে স্বামীর, বাবার পাশে দাঁড়ানোর চেষ্টা করছে তারা প্রতিনিয়ত।

গত বছর থেকেই করোনা ভাইরাসের আবহে দেশের পুরো অর্থনৈতিক ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে। সুপ্রতিষ্ঠিত মানুষরা ঘরে বসে আছেন চাকরির অভাবে। সে ক্ষেত্রে এমন পরিস্থিতিতে বাইরে বেরিয়ে চাকরি পাওয়া খুবই দুষ্কর ব্যাপার। সেই জন্য বাড়িতে কিভাবে রোজগার করা যায় তার সন্ধানে নেমে পড়েছেন গৃহবধূরা।

সামান্য পুঁজি খরচ করে বাড়িতেই মাছ চাষ শুরু করেছেন একজন গৃহবধূ। তবে এই বাড়িতেই কোনরকম পুকুর নেই। আপনিও হয়তো শুনলে অবাক হবেন পুকুর ছাড়া মাছ চাষ করছে কিভাবে? জলপাইগুড়ির চা বাগানের শ্রমিকের স্ত্রী কল্পনা রায় এই অদ্ভুত কাণ্ড ঘটিয়ে ফেলেছেন। প্রথম মাসে এ মাসের জন্য তার খরচ পড়ে ছিল আট হাজার টাকা। এই টাকায় তিনি প্রায় তিন হাজার মাছ কিনেছিলেন। সমস্ত মাছ বিক্রি করে তার প্রথম মাসেই হাতে এসেছিল ৩০,০০০ টাকা। পুকুর ছাড়াই বাড়িতে তিনি চৌবাচ্চা তৈরি করে প্রায় ১৫,০০০ মাছ রেখেছে।

স্বামী মারা যাওয়ার পর কিভাবে সংসার চালাবেন এই চিন্তাতেই তিনি দিন কাটাচ্ছিলেন। হঠাৎ করেই ইউটিউব চ্যানেল সার্চ করে তিনি এই সিদ্ধান্তটি নিয়ে ফেলেন। মাছ চাষে টাকা থেকেই চলে সংসার চালানো এবং ছেলের পড়াশোনা। বহরমপুর থেকে মাছের চারা নিয়ে যান তিনি তার বসতভিটে জলপাইগুড়িতে। সেইখানেই পুকুরের জায়গা চৌবাচ্চা তৈরি করে চা বাগানের কাজের পাশাপাশি বিকল্প পথ হিসেবে মাছ চাষকে বেছে নিয়েছেন কল্পনা।

Related Articles