whatsapp channel

মাত্র ৬০০ টাকায় মিলবে রান্নার গ্যাস, বড়দিনের আগেই বাম্পার সুবিধা পাবে কোটি কোটি মানুষ

রাখী পূর্ণিমার আগেই দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

রাখী পূর্ণিমার আগেই দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাচ্ছেন প্রতি সিলিন্ডারে। এই দাম কমার কারণে বিরাট সুবিধা পেয়েছেন দেশের নিম্নবিত্ত পরিবারগুলি। কারণ রান্নার গ্যাসের দাম নিয়ে তাদের যে টেনশন ছিল, তা দূর হয়ে গেছে। তবে ইংরেজি বছরের শেষে দেশবাসীর জন্য আরো একটি সুখবর এল। এবার গ্যাসের দাম আরো কমানোর ঘোষণা কিরে ফেললো কেন্দ্র সরকার। এই খবর খুশিতে লাফিয়ে ওঠার মতো।

ইতিমধ্যে ফের একবার সারাদেশে বিপুল পরিমাণ ফ্রি গ্যাস কানেকশন দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। সবটাই চলছে উজ্জ্বলা যোজনা ২.০-এর মাধ্যমে। সূত্রের খবর, উজ্জ্বলা যোজনার এই দ্বিতীয় পর্যায়ে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে। জানা গেছে, ২০২৬ সালের মধ্যেই দেশের আরো ৭৫ লক্ষ যোগ্য মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। অর্থাৎ আরো ৭৫ লক্ষ নতুন উজ্জ্বলা কানেকশন দেবে সরকার। এর আগে উজ্জ্বলা যোজনার প্রথম পর্যায়ে দেশে মোট ৯.৬ কোটি মহিলা ছিলেন এই প্রকল্পের আওতায়। তিবে এবার থেকে তা বেড়ে হতে চলেছে ১০.৩৫ কোটি।

আর এই উজ্জ্বলা যোজনার আওতায় যেসব মহিলারা গ্যাস সিলিন্ডার কিনে থাকেন তারা আরো অতিরিক্ত সাবসিডি পেতে চলেছেন। কারণ কিছু কিছু ক্ষেত্রে প্রতি সিলিন্ডারে ৩০০ টাকা অবধি ছাড় মিলতে পারে। অর্থাৎ, গ্যাস সিলিন্ডার এখন বাজারে ভর্তুকিহীন অবস্থায় ৯১০ টাকায় বিক্রি হচ্ছে, তা এবার মিলবে মাত্র ৬০০ টাকায়। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এই কথাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তবে এর জন্য উজ্জ্বলা যোজনার তালিকায় নাম থাকা জরুরি। এই যোজনার নাম থাকলেই সেইসব মহিলারা পেয়ে যাবেন এই বিরাট সুবিধা।

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বেশ কিছু শর্ত রেখেছে কেন্দ্র সরকার। প্রথমত আবেদনকারীকে একজন প্রাপ্তবয়স্ক মহিলা হতে হবে। সেই সঙ্গে তার বিপিএল কার্ড থাকতে হবে। এছাড়াও আবেদনকারী মহিলার পরিবারে কোনো গ্যাস কানেকশন থাকা চলবে না। এই যোজনার সুবিধা পেতে গেলে অনলাইনে আবেদন করতে হবে।এক্ষেত্রে যেসব নথি দরকার, সেগুলি হল- মোবাইল নম্বর, বয়সের শংসাপত্র, আধার কার্ড, রেশন কার্ডের ফটো কপি, বিপিএল কার্ড, বিপিএল তালিকায় নামের প্রিন্ট, পাসপোর্ট সাইজ ছবি ও ব্যাঙ্কের পাসবইয়ের ফটোকপি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা