Hoop NewsHoop Trending

LPG Price: নতুন বছরে গ্যাসের দামে বড়সড় পরিবর্তন! বাজেটেই হতে পারে ঘোষণা

মূল্যবৃদ্ধির কারণে দিনের পর দিন নাজেহাল হচ্ছে দেশের মধ্যবিত্ত মানুষেরা। একদিকে চলতি বছরেই সেঞ্চুরি করেছে পেট্রোল, একশো ছুঁইছুঁই ডিজেলের দামও। এর মাঝে লাফিয়ে লাফিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম। সবকিছু মিলেমিশে সংসার চালাতে একপ্রকার নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের। কিন্তু এর মাঝে সুখবর দিল কেন্দ্র। বর্ষবিদায়ের সময়েই বড়সড় পদক্ষেপের পথে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। গ্যাসের দামে আসতে চলেছে বড়সড় পরিবর্তন।

চলতি বছর মে মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছিলেন যে গৃহস্থালির রান্নার গ্যাসের ক্ষেত্রে ১২ সিলিন্ডারে ভর্তুকি দেবে সরকার। এতদিন সেই হিসেবেই সাধারণ উপভোক্তারা সুবিধালাভ করে আসতেন। বর্তমানে দেশের ৯ কোটি গ্রাহক রি সুবিধার অন্তর্ভুক্ত। এক্ষেত্রে উজ্জ্বলা গ্রাহকরা বছরে ১২ টি সিলিন্ডারের প্রতিটির জন্য ২০০ টাকা করে ভর্তুকি পেয়ে থাকেন। কিন্তু এবার এই সুবিধাকে আরো প্রশস্ত করতেই আগামী বাজেটে বড়সড় পদক্ষেপ নিতে পারে কেন্দ্র, এমনটাই জানা গেছে বিশেষ সূত্রের খবরে।

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর এই বাজেটে সার্বিক মূল্যবৃদ্ধির দিকে বিশেষ নজর দেওয়া হতে পারে বলে খবর। এক্ষেত্রে গৃহস্থালির রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকির পরিমাণ বৃদ্ধির ব্যাপারেও ভাবছে কেন্দ্র, এমনটাই জানা গেছে। সূত্রের খবর, আগামী বাজেটে কেন্দ্র ১০০ শতাংশ এলপিজির কভারেজ বৃদ্ধি করার লক্ষ্যমাত্রা রেখেছে । একটি রিপোর্টে জানা গিয়েছে, অর্থমন্ত্রক এই প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ বৃদ্ধি করতে পারে৷ এর ফলে দরিদ্র সীমার নীচে বসবাসকারী নাগরিকরা বিশেষভাবে উপকৃত হবেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

প্রসঙ্গত, আগামী বাজেটে বেশ কিছু পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এর মাঝে যেমন রয়েছে রান্নার গ্যাসের ভর্তুকির পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা, তেমনই রয়েছে বেশ কিছু প্রকল্পের ভাবনা। এই বাজেটে পিএম কিষাণ সম্মান নিধি যোজনা থেকে ট্যাক্স স্ল্যাব পর্যন্ত বড়সড় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। ফলে আগামী বাজেটে যে মধ্যবিত্তদের ক্ষেত্রে জীবনমুখী হতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা