Advertisements

Malabika Sen: ‘শারীরিক গঠন সুন্দর হলেই নৃত্যশিল্পী হওয়া যায়’, মালবিকা সেনের মন্তব্যে বিতর্কের ঝড়

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

যে কেউ নৃত্যশিল্পী হতে পারে না। শারীরিক গঠন আকর্ষণীয় হলে তবেই নৃত্যশিল্পী হওয়া যায়। সম্প্রতি খ্যাতনামা নৃত্যশিল্পী মালবিকা সেনের (Malabika Sen) এমনি একটি মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে নেট পাড়ায়। নৃত্য জগতের অত্যন্ত সুপরিচিত নাম মালবিকা সেন। নিজের শৈল্পিক সত্ত্বা, কাজ দিয়ে বারে বারে সকলকে মুগ্ধ করেছেন তিনি। আর শুধু তো নাচ নয়, অভিনয়েও তুখোড় মালবিকা। ছোটপর্দায় বহুবার নিজের অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। তাঁর মুখেই কিনা এমন বিতর্কিত মন্তব্য! ঘটনাটা ঠিক কী ঘটেছে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সাক্ষাৎকার

শিল্পীদের বিভিন্ন সাক্ষাৎকারের ভিডিও, মন্তব্য ভাইরাল হওয়া নতুন বিষয় নয়। সোশ্যাল মিডিয়ায় প্রায়ই এমনটা ঘটে থাকে। কিন্তু নেট দুনিয়ায় অনেক সময়ই যেকোনো বিষয়ের ক্ষেত্রে তিলকে তাল করে দেখানোর প্রবণতা লক্ষ্য করা যায়। অনেক সময়ই একটি বড় সাক্ষাৎকারের ছোট একটি অংশ দেখে বা পড়েই ভুল বুঝে ফেলেন নেটিজেনরা। সাম্প্রতিক অতীতে আরেক খ্যাতনামা নৃত্যশিল্পী তথা প্রখ্যাত অভিনেত্রী মমতা শঙ্করের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটি এর প্রকৃষ্ট উদাহরণ। এবার মালবিকা সেনের সঙ্গেও ঘটেছে একই রকম ঘটনা।

কী নিয়ে বিতর্ক?

সম্প্রতি এক সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে নাচ এবং নৃত্যশিল্পীদের বিষয়ে কিছু নিজস্ব মতামত রাখেন মালবিকা সেন। সেখানে তিনি বলেন, নাট্যশাস্ত্রের মতে সব মেয়েরা নাচতে পারে না বা নৃত্যশিল্পী হতে পারে না। তাদের শারীরিক গঠন এত সুন্দর হলে তবেই তারা মানুষের কাছে গ্রহণযোগ্য হবে। সকলে নৃত্যশিল্পী হতে পারে না। এরপরেই তিনি আবারও বলেন, তবে এখন সৌন্দর্যের পরিভাষা তো বদলে গিয়েছে। বাঁকানো ভ্রু, পটলচেরা চোখ, টিকালো নাক বা ফর্সা গায়ের রঙ এ দিয়ে সৌন্দর্য বিচার হয় না। সৌন্দর্য এখন সর্বাঙ্গীণ। কথাবার্তা, শিক্ষা, চলন বলে সব মিলিয়েই সৌন্দর্যের মাপকাঠি তৈরি হয়েছে।

মালবিকা সেনের সাক্ষাৎকারের প্রথম অংশটি ভাইরাল হওয়াতেই শুরু হয়েছে বিতর্ক। অনেকে শুধুমাত্র এই অংশটুকু শুনেই ক্ষোভ প্রকাশ করেছেন। তবে পুরো সাক্ষাৎকারটি শোনার পরে অনেকেই মালবিকা সেনের সঙ্গেই সহমত পোষণ করেছেন। অনেকে মন্তব্য করেছেন, মালবিকা সেন আক্ষরিক অর্থেই একজন বড় মাপের নৃত্যশিল্পী। অনেক কিছু শেখার আছে তাঁর কাছ থেকে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow