whatsapp channel

নামিদামি মডেল নয়, Vogue ম্যাগাজিনের কভারগার্ল হলেন নোবেলজয়ী মালালা

‘ভোগ' ম্যাগাজিন বরাবর তুলে ধরেছে অপরাজেয় নারীসত্ত্বাকে। আপাতদৃষ্টিতে এটি একটি ফ্যাশন ম্যাগাজিন হলেও ভোগের পাতায় পাতায় রয়েছে নারীত্বের উদযাপন। এবার ‘ভোগ' ম্যাগাজিনের ব্রিটিশ সংস্করণের প্রচ্ছদে স্থান পেতে চলেছেন মালালা ইউসুফজাই…

Avatar

HoopHaap Digital Media

‘ভোগ’ ম্যাগাজিন বরাবর তুলে ধরেছে অপরাজেয় নারীসত্ত্বাকে। আপাতদৃষ্টিতে এটি একটি ফ্যাশন ম্যাগাজিন হলেও ভোগের পাতায় পাতায় রয়েছে নারীত্বের উদযাপন। এবার ‘ভোগ’ ম্যাগাজিনের ব্রিটিশ সংস্করণের প্রচ্ছদে স্থান পেতে চলেছেন মালালা ইউসুফজাই (Malala yousafzai)।

বরাবর মালালা চেনা গন্ডী ভেঙে বেরিয়ে এসেছেন। 2012 সালে তালিবানি অনুশাসন না মানায় তালিবানিরা তাঁর মাথা লক্ষ্য করে গুলি চালায়। সেই সময়েও যখন মালালা সহ অনেকগুলি মেয়ের সামনে তালিবানিরা এসে জিজ্ঞাসা করেছিল, কে মালালা, তখনও সাহসের সঙ্গে মালালা এগিয়ে এসে উত্তর দিয়েছিলেন “আই অ্যাম মালালা” যা পরবর্তীকালে হয়ে ওঠে তাঁর জীবনকাহিনীর নাম। মাথায় গুলি চালানোর পর বাঁচার কথা ছিল না মালালার। তাঁকে জরুরী ভিত্তিতে চিকিৎসার জন্য ইংল্যান্ডের বার্মিংহাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন মালালা।

‘ভোগ’ ম্যাগাজিনের সংস্করণটি ব্রিটিশ হলেও সেখানে মালালা ধরা দিয়েছেন লাল-নীল ও সাদা রঙের পোশাক পরিহিতা পাকিস্তানি কন্যার সাজে। ব্রিটিশ ফ্যাশন এডিটর এডওয়ার্ড এন্নিনফুল (Edward Enninful) সোশ্যাল মিডিয়ায় মালালার ছবি শেয়ার করে লিখেছেন, তিনি যাঁদের অনুসরণ করেন তাঁদের শীর্ষে রয়েছে মালালার নাম।

গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়া সর্বকনিষ্ঠ নোবেল প্রাপক ও সমাজকর্মী মালালা অক্সফোর্ডের বিভিন্ন অভিজ্ঞতা ‘ভোগ’ ম্যাগাজিনে দেওয়া সাক্ষাৎকারে শেয়ার করেছেন। অক্সফোর্ডের আগে তিনি যখন বার্মিংহাম স্কুলে পড়তেন তখন সেখানে খ্যাতিই তাঁর বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছিল বলে জানিয়েছেন মালালা। মালালার সবচেয়ে অস্বস্তি হত যখন বার্মিংহাম স্কুলে সবাই তাঁর কাছে জানতে চাইতেন এমা ওয়াটসন (Emma watson), অ্যাঞ্জেলিনা জোলি (Angelina jolie) অথবা বারাক ওবামা (barack obama)-র সঙ্গে সাক্ষাৎ-এর মুহূর্ত সম্পর্কে। কিন্তু মালালা নিজেকে শুধুমাত্র একজন সাধারণ স্কুলগার্ল হিসাবেই দেখতেন। মালালা বলেছেন, নিজস্ব সংস্কৃতির মধ্যে থেকেও নিজস্ব কন্ঠস্বর প্রকাশ করতে পারলে তবেই সমাজে সমতার পরিবেশ তৈরী হবে।  চলতি বছরের জুলাই মাসে ‘ভোগ’ ব্রিটিশ-এর এই বিশেষ সংখ্যাটি প্রকাশিত হবে।

 

View this post on Instagram

 

A post shared by British Vogue (@britishvogue)

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media