whatsapp channel

Kolkata: কলকাতায় ২০-র বেশি রুটে বন্ধ হচ্ছে বাস পরিষেবা, এই রুটে আপনার বাড়ি পড়ছে না তো!

দেশের গণ পরিবহন ব্যবস্থায় এক অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাস পরিষেবা। বাসের মাধ্যমে দিন প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছে যান। মূলত ছোট রুটে যাতায়াতের ক্ষেত্রেই বাস পরিষেবা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেশের গণ পরিবহন ব্যবস্থায় এক অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাস পরিষেবা। বাসের মাধ্যমে দিন প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছে যান। মূলত ছোট রুটে যাতায়াতের ক্ষেত্রেই বাস পরিষেবা নিয়ে থাকেন নাগরিকরা। তবে বিভিন্ন লম্বা রুটেও চলে বাস। অনেক রাজ্যে অন্তরাজ্য বাস পরিষেবা উপলব্ধ রয়েছে। সেসব রাজ্যে শুধুমাত্র গণপরিবহনের জন্য সরকারি বাস চালানো হয়। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি উভয় রকমের বাসই চলে।

তবে এবার শহর কলকাতার বুকে বাস চলাচল নিয়ে যাত্রীদের জন্য এল এক দুঃসংবাদ। কারণ এবার থেকে কলকাতার বুকে একাধিক বাসের রুট বন্ধ করা হবে বলে জানা গেছে। ২০২৪ সালেই এই রুটগুলি বন্ধ করা হবে বলে জানা গেছে। পরিবেশ দূষণের কথা মাথায় রেখেই ২০ টির বেশি রুটে বাস চলাচল বন্ধ করতে চলেছে পরিবহন মন্ত্রক। সূত্রের খবর, পুরানো কিছু বাসের ইঞ্জিন পুরানো হওয়ার কারণে সেগুলি বেশি মাত্রায় দূষণ ছড়াচ্ছে। কলকাতার ২৫টি রুটে যে বাসগুলি চলাচল করে তাদের মধ্যে ১৮৫টি বাস অত্যন্ত পুরনো বলে চিহ্নিত করা হয়েছে।

এই বাসগুলিকে বাতিল বলে গণ্য করা হবে বলে জানা গেছে। যে বাসের ইঞ্জিন বিএস-৬ ইঞ্জিন রূপান্তরিত করা হয়নি, সেগুলিকে এবার বাতিল করা হবে বলেই জানা যাচ্ছে। এই বিষয়ে কলকাতা বাস–ও–পেডিয়ার সাধারণ সম্পাদক অনিকেত বন্দ্যোপাধ্যায় বলেন, “২৫টি রুট আমরা চিহ্নিত করেছি। ইতিমধ্যেই কয়েকটি বাসকে বাতিল করা হয়েছে। আর ১৮, ২৫৩, ২৩৭ রুটে ২০ থেকে ৪০টি বাস চলছে। অগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দেখা হবে কোনও একটি বাস যদি ফিট না থাকে রাস্তায় চলার জন্য সেগুলিকে বাতিল করা হবে।”

এদিকে এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন বাস ইউনিয়নের একাংশ। এই বিষয়টি নিয়ে সিটি সাবারবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, “রাজ্য সরকারের উচিত কর প্রদান এবং ব্যাঙ্ক ঝণে পরিবর্তন করা। বাসের ক্ষেত্রে জিএসটি আদায়ে ছাড় দেওয়া উচিত। যাতে বাস কেনা সম্ভব হয়। কোনও কোনও রুটে ৩৫টি বাস চালানোর ক্ষমতা আছে। কিন্তু কোনও একটি রুটে ১৫টি বিএস–৬ বাস নেই।” যদিও একাংশের মতামত, এই বিষয়ে এখনই এমন কড়া সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা