whatsapp channel

7th Pay Commission: বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের, বেতন বাড়ছে রাজ্যের এই কর্মচারীদের

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

আর এবার রাজ্যের সরকারি কর্মীদের সপ্তম বেতন কমিশন (7th Pay Commission)-এর ভিত্তিতে বেতন দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। সম্প্রতি, মধ্যপ্রদেশের রাজ্য সরকার এই ঘোষণা করেছে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই বিষয়ে নিজে ঘোষণা করেন। তার ঘোষণা মোতাবেক এবার থেকে সেই রাজ্যের মেডিক্যাল কলেজের ডাক্তারদেরকে না হচ্ছে সপ্তম বেতন কমিশনের আওতায়। অর্থাৎ এবার থেকে নির্দিষ্ট সময়ে রাজ্যের আর সমস্ত কর্মীদের মতোই একই হারে বেতন বাড়তে চলেছে ডাক্তারদের।

সোমবার মধ্যপ্রদেশ রাজ্যের সদর শহর ভোপালের একটি বড় হাসপাতাল উদ্বোধন করতে এসে নিজেই এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, ‘২০১৬ সালের ১ জানুয়ারি থেকে মেডিক্যাল কলেজে চিকিৎসকদের সপ্তম বেতন কমিশনের আওতায় আনা হচ্ছে’। পাশাপাশি জানা গেছে, এই সপ্তম বেতন কমিশনের আওতায় কোনোরকম সুপারিশ ছাড়াই ডাক্তারদের বেতন বাড়ানো হবে ৫ বছর, ১০ বছর ও ১৫ বছরের ভিত্তিতে। এই বিষয়টি পদোন্নতির উপর নির্ভর করবে না বলেই জানা গেছে।

প্রসঙ্গত, বর্তমানে সেই রাজ্যের প্রায় অধিকাংশ সরকারি কর্মচারীই সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন। তাই কেন্দ্রের মতো মহার্ঘভাতাও পেয়ে থাকেন তারা। উল্লেখ্য, মধ্যপ্রদেশের সরকারী কর্মচারীরা বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘভাতা পেয়ে থাকেন। আর এবার এই একই হারে বেতন পাবেন ডাক্তাররাও।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা