Business Idea: নামমাত্র পুঁজি নিয়ে বাড়িতে বসেই করুন এই ব্যবসা, রোজগার হবে লক্ষাধিক টাকা

Shreya Chatterjee

বর্তমানে মহিলাদের স্বনির্ভর হওয়ার ভীষণ প্রয়োজন আছে। পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে যদি বাড়িতে বসে কিছু রোজগার করতে পারেন, তাহলে তো মন্দ হয় না। মহিলাদের সব সময় বাড়ির বাইরে বেরিয়ে কোন জায়গায় চাকরি করা সম্ভব হয় না, বাড়িতে ছোট বাচ্চাকে রেখে কিংবা অসুস্থ শ্বশুর-শাশুড়িকে রেখে কিভাবে তারা প্রতিদিন বাড়ির বাইরে বেরিয়ে রোজগার করবেন তাদের জন্য কিন্তু একটা ছোট্ট ব্যবসার কথা আমরা আজকে উল্লেখ করব।

বাড়িতে বসে মেয়েরা কিন্তু বুটিকের ব্যবসা সহজেই চালাতে পারেন। এই আপনি যদি হাতের কাজ জানেন তাহলে মাত্র ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ করে বুটিকের প্রয়োজনীয় সামগ্রী আগে কিনে নিন। শুরুতেই খুব ভালো মানের কাপড় কিনতে হবে, সেলাই করার জন্য এছাড়া যদি পেইন্টিং করতে চান, তাহলে তুলি এবং রং চটপট কিনে ফেলুন। আর যদি প্রথম থেকেই বড় ব্যবসা করার স্বপ্ন দেখে থাকেন তাহলে এক লক্ষ টাকা পুঁজি নিয়ে ব্যবসা শুরু করতে হবে।

প্রথমে জেনে নিন এই ব্যবসা করতে করতে আপনাকে কি কিনতে হবে। প্রিন্টের জন্য কাপড় সেলাই করার সুঁচ, সুতো, কাঁচি, স্কেল ফিতে এবং রং করার যাবতীয় সামগ্রী।

কিভাবে এই ব্যবসা শুরু করবেন জেনে নিন –

প্রথমেই আপনাকে খুব ভাল করে টেলারিং এর অর্থাৎ সেলাই করতে জানতে হবে। যদি না জানা থাকে, কোথাও একটা কোর্সে ভর্তি হয়ে, কিছুদিন শিখে নিতে পারেন।

নিজের বুটিক চালানোর জন্য যেখানে আপনি বুটিক করবেন অর্থাৎ আপনার বাড়ি যেন জনবহুল এলাকাতে হয়, এছাড়াও আপনি অনলাইন বা ফেসবুকের মাধ্যমে খুব সহজেই মানুষের মনের কাছে পৌঁছে যেতে পারেন।

যেখান থেকে কাঁচামাল কিনে আনবেন সেই জায়গা যেন বিশ্বস্ত হয় এবং কম দামে পাওয়া যায়, তাহলে কিন্তু সেখান থেকে আপনি খুব সহজেই অনেক অনেক টাকা লাভ করতে পারবেন।

একটা ফিক্সড প্রাইজ সব সময় রেখে দেবেন, যাতে যে কোন মানুষই খুব সহজেই তাদের ইচ্ছেমত জিনিস কিনতে পারে। মাঝে মাঝে কিছু জিনিসের একটু কম দাম রাখবেন তাতে হয়তো অল্প লাভ হবে, কিন্তু ও অনেক মানুষ আপনার থেকে জিনিস কিনবে।

About Author

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক