whatsapp channel

‘রূপে লক্ষ্মী গুণে সরস্বতী’, বলিউডে অভিনয়ও করেছেন এই সুন্দরী আইপিএস অফিসার

ভারতের সবথেকে কঠিন পরীক্ষা কোনটি? অনেকেই নিশ্চিত ভাবে নাম নেবেন ইউপিএসসি পরীক্ষার (UPSC Civil Services Exam)। অবশ্য এটা যে একেবারেই ভুল কথা নয় তা সকলেই। ইউপিএসসি সিভিল সার্ভিস, যে পরীক্ষা…

Nirajana Nag

Nirajana Nag

ভারতের সবথেকে কঠিন পরীক্ষা কোনটি? অনেকেই নিশ্চিত ভাবে নাম নেবেন ইউপিএসসি পরীক্ষার (UPSC Civil Services Exam)। অবশ্য এটা যে একেবারেই ভুল কথা নয় তা সকলেই। ইউপিএসসি সিভিল সার্ভিস, যে পরীক্ষা দিয়ে বছরের পর বছর ধরে বহু আইপিএস অফিসার তৈরি হচ্ছে সেই পরীক্ষা যে আসলে কতটা কঠিন তা পরীক্ষার্থীরাই জানেন। এই পরীক্ষার জন্য বছরের পর বছর পড়েও অনেকেই অকৃতকার্য হন। কেউ কেউ পরপর পরীক্ষা দেওয়ার পর বেশ কয়েক বছর পরে সফল হন। আবার এমনো কিছু অতুলনীয় মেধার পরীক্ষার্থীরা রয়েছেন, যারা এক বারের সুযোগেই পাশ করে গিয়েছেন ইউপিএসসি। এই তালিকায় অন্যতম নাম আইপিএস সিমলা প্রসাদের (IPS Simala Prasad)।

ভোপালের মেয়ে সিমলা ২০১০ এর ব্যাচের আইপিএস অফিসার। তিনি সেই কতিপয় পরীক্ষার্থীদের মধ্যে একজন যিনি প্রথম বারের চেষ্টাতেই ইউপিএসসি পাশ করেছেন। শুধু তাই নয়, সিমলা এতটাই মেধাবী এবং তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন যে বিশেষ কোনো ক্লাস না করেই এই কঠিন পরীক্ষায় পাশ করে গিয়েছিলেন তিনি। যেখানে অন্যরা ইউপিএসসির জন্য একাধিক টিউশন পড়েন, সেখানে সিমলা ভরসা রেখেছিলেন কেবল নিজের উপরে। নিজে নিজেই পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলেন তিনি। তাঁর আত্মবিশ্বাসই জয়ী হয়েছিল।

সিমলা প্রসাদ

জানা যায়, সেন্ট জোসেফ কোএড স্কুলে পড়ার পর বি কম নিয়ে স্নাতক পাশ করেন সিমলা। কিন্তু পড়াশোনা এখানেই ছেড়ে দেননি তিনি। এরপরে ফের সোশিওলজিতে স্নাতকোত্তর পাশ করেন সিমলা। পড়াশোনা শেষ করে মধ্য প্রদেশের পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় বসেন তিনি। সেই পরীক্ষাতেও পাশ করে গিয়েছিলেন সিমলা। ডিএসপি পদে নিযুক্ত হয়েই ইউপিএসসির জন্য প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছিলেন তিনি। আলাদা করে কোনো টিউশনে ভর্তি না হয়ে নিজে নিজেই পড়তেন সিমলা।

উল্লেখ্য, সিমলা কিন্তু তাঁর পরিবারের প্রথম আইপিএস অফিসার নন। তাঁর বাবা ডক্টর ভগীরথ প্রসাদও ছিলেন ১৯৭৫ এর ব্যাচের আইপিএস অফিসার! দুটি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর হওয়ার পাশাপাশি পরবর্তীতে রাজনীতিতেও যোগ দিয়েছিলেন রাজনীতিতে। অন্যদিকে সিমলার মা একজন নামী লেখিকা। জানলে অবাক হবেন, আইপিএস অফিসার সিমলা প্রসাদের কিন্তু আরো গুণ রয়েছে। নাচ এবং অভিনয় শিখেছেন তিনি। বলিউডের ‘আলিফ’ এবং ‘নক্কাশ’ ছবিতে অভিনয়ও করেছেন সিমলা।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই