whatsapp channel

Mimi Chakraborty: মাছ মাংস আমিষ ছেড়ে ভেগান হওয়ার পথে মিমি!

বাংলা সিনেমা জগতে এবং রাজ্য রাজনীতি ক্ষেত্রে মিমি চক্রবর্তী যথেষ্ট জনপ্রিয় ও উল্লেখযোগ্য নাম। বর্তমানে, তিনি একটি সিদ্ধান্ত নিয়েছেন। একেবারে কঠোর সিদ্ধান্ত। সেটিও আবার নিজের জন্যেই। যে কেউ এই সিদ্ধান্ত…

Avatar

Advertisements
Advertisements

বাংলা সিনেমা জগতে এবং রাজ্য রাজনীতি ক্ষেত্রে মিমি চক্রবর্তী যথেষ্ট জনপ্রিয় ও উল্লেখযোগ্য নাম। বর্তমানে, তিনি একটি সিদ্ধান্ত নিয়েছেন। একেবারে কঠোর সিদ্ধান্ত। সেটিও আবার নিজের জন্যেই। যে কেউ এই সিদ্ধান্ত নিতে পারে না, আবার নিলেও সেটি চালিয়ে যেতে পারে না। কি বিষয়ে নিলেন কঠিন সিদ্ধান্ত মিমি?

Advertisements

তিনি ইতিমধ্যে vegan diet অনুসরণ করছেন। অর্থাৎ, একেবারে নিরামিষ ভোজী। সাধারণত যারা পশু প্রেমী তারা এই ধরনের ডায়েট মেনে চলেন। যদিও মিমি র বাড়িতে দুটি চারপেয় পোষ্য আছে, যাদের নিয়ে মিমি মাঝেমধ্যেই ছবি ভিডিও পোস্ট করেন।

Advertisements

মিমি চক্রবর্তী (Mimi Chakraborty) একটা সময় জৈন হস্টেলে থেকে পড়াশুনো করেছিলেন। তখন তাকে নিরামিষ খেতে হয়। এছাড়া রাজনৈতিক প্রচারের সময় তিনি টানা দুই মাস নিরামিষ আহার করেছিলেন। কিন্তু, যেহেতু তিনি বাঙালি তাই মাছ মাংস খেতে হত বাড়িতে থাকাকালীন। এবারে, সবটা বাদ দিয়ে ভেগান হয়ে উঠতে চাইছেন তিনি। মিমির কথায় তার নিরামিষ খেতে ভালো লাগে, ঠিক এই কারণেই তিনি এই মুহূর্তে vegan diet অনুসরণ করছেন। এই সময়, মিমি মাছ, মাংস, দুধ, ঘি, মাখন, ছানা, ক্ষীর, আইস্ক্রিম, দই সবটাই বাদ রেখেছেন। আমন্ড মিল্ক খাচ্ছেন, পনির এর বদলে টোফু খাচ্ছেন।মাছ-মাংস-ডিমের পরিবর্তে কিনোয়া-ছাতু খাচ্ছেন। অর্থাৎ, প্রাণিজ প্রোটিন পুরোপুরি বাদ দিয়েছেন মিমি।

Advertisements

Advertisements

জানতে চান, কি এই vegan diet? এটি হল সম্পূর্নরূপে নিরামিষ ডায়েট। বর্তমানে, বিরাট ও অনুষ্কা (Virat and Anushka) এই ডায়েট মেনে চলছেন। শুধু এরাই উদাহরণ নয়। আমেরিকা, ইউরোপের মানুষদের মধ্যে ভেগান ডায়েট ক্রমশ জনপ্রিয় হচ্ছে। এমনকি ভারতের পূর্ব পুরুষরা একটা সময় vegan diet অনুসরণ করতেন। যাইহোক, vegan মানে শুধু নিরামিষ খাবার এমনটা নয়, উলের, সিল্কের জিনিস বর্জন করাও vegan এর মধ্যে। শুধুমাত্র শাকসব্জি খেলে তাদের ভেজিটেরিয়ান বলে, কিন্তু, ভেগান অর্থ হল পশুর চামড়া বা লোম দিয়ে ব্যবহৃত কোনো জিনিস ব্যাবহার করা যাবে না।

whatsapp logo
Advertisements