whatsapp channel

আধার-প্যান লিঙ্কের ফি থেকেই কোটি কোটি টাকা, জানেন কত রোজগার করেছে সরকার!

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

দীর্ঘ সময় ধরে দেশে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার কাজ হয়ে আসছে। অনেকাংশে শেষ হয়েছে এই কাজ। আর এই বিষয়টি নিয়র এবার বিস্তারিত তথ্য সামনে এল। সম্প্রতি রাজ্যসভায় অর্থমন্ত্রকের তরফে জানানো হয় যে আধার নম্বরের সাথে প্যান কার্ডের লিঙ্ক-এর কাজ অনেকাংশে সফল হয়েছে দেশে। ৩০ শে জুন, ২০২৩ পর্যন্ত প্যান-আধার লিঙ্ক হয়েছে ৫৬,৬৭,৭৪,৬৪৯-টি। একইসঙ্গে এদিন জানানো হয় যে, আধারের সাথে লিঙ্ক না করার কারণে কোনও প্যান কার্ড নিষ্ক্রিয় করা হয়নি। পরিবর্তে, প্যান কার্ডগুলি লিঙ্ক না থাকলে ‘নিষ্ক্রিয়’ হিসাবে ধরে নেওয়া হয়।

কিন্তু প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করলে কি কি হতে পারে? ২০২৩ সালের ৩ নং সার্কুলার অনুযায়ী, একটি নিষ্ক্রিয় প্যান থাকার পরিণতিগুলির মধ্যে রয়েছে আয়কর আইন। এর ফলে ১৯৬১ সালের আয়কর আইনের অধীনে আটকে রাখা ট্যাক্সের ফেরত জারি করা হবে না। পাশাপাশি, এই ধরনের রিফান্ডে কোনো সুদ প্রদেয় হবে না। এছাড়াও টিডিএস সাপেক্ষে ব্যক্তিদের জন্য ধারা 206AA এর অধীনে উচ্চ কর কর্তনের হার কম হবে। এছাড়াও টিডিএস সংগ্রহের জন্য দায়ীদের জন্য ধারা 206CC-এর অধীনে উচ্চ কর আদায়ের হার বাড়বে।

তবে এই কাজটি করে কিন্তু সরকারের ভাঁড়ারে এসেছে মোটা টাকা। জানা গেছে, ১ লা জুলাই, ২০২২ এবং ৩০ শে নভেম্বর, ২০২৩-এর মধ্যে মোট ২.১২৫ কোটি ব্যক্তি স্বেচ্ছায় তাদের আধার প্যানের সাথে লিঙ্ক করার জন্য প্রত্যেকে ১০০০ টাকা দিয়েছেন। এর ফলে ২,১২৫ কোটি টাকা সংগ্রহ করেছে সরকার। তবে এই বিপুল পরিমাণ অর্থ জনহিতৈষী কাজেই খরচ হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা