whatsapp channel

বলিউডের পথ ছিল দুর্গম, অভিনেত্রীরা পাত্তা দিতেন না, অকপট মিঠুন চক্রবর্তী

আজকের মহাগুরু কিছু বছর আগেও একজন স্ট্রাগলার ছিলেন। পকেট তখন গড়ের মাঠ, পেটে খিদে। সেই অবস্থায় শুধু মাত্র অভিনয় করবেন বলে আরব সাগরের তীরে পাড়ি দেন। বলিউডে প্রতিষ্ঠা পেতে অনেক…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আজকের মহাগুরু কিছু বছর আগেও একজন স্ট্রাগলার ছিলেন। পকেট তখন গড়ের মাঠ, পেটে খিদে। সেই অবস্থায় শুধু মাত্র অভিনয় করবেন বলে আরব সাগরের তীরে পাড়ি দেন। বলিউডে প্রতিষ্ঠা পেতে অনেক কাঠঘড় পোড়াতে হয়েছে মিঠুন চক্রবর্তীকে।

Advertisements

মৃণাল সেনের ‘মৃগয়া’ চলচ্চিত্র দিয়ে নিজের কেরিয়ার শুরু করেছিলেন মিঠুন। প্রথম ছবিতে জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি। এছাড়া এই মিঠুনই একটা সময় হিন্দি ছবিতে ডিস্কো নাচের ধারা আনেন। আজও তিনি ডিস্কো ড্যান্সার হিসেবে সুপরিচিত।

Advertisements

সেই ১৯৭৬ সালে বলিউডে কেরিয়ার শুরু হয় মহাগুরুর। একটা সময় মিঠুনকে বলিউডের মাইকেল জ্যাকসন (Michael Jackson) বলা হত। এমনকি, একটা সময়ে বাপ্পি লাহিড়ী আর মিঠুনের জুটি ছিল অনবদ্য। অবশ্য, তার এই সংগ্রামের একদম প্রথম দিকে বলিউডের বহু নায়িকা তার সঙ্গে অভিনয় করতে চাননি। একবার এক সাক্ষাৎকারে মিঠুন ওই সব নায়িকাদের নাম উল্লেখ না করেই স্পষ্ট জানিয়েছিলেন, ‘আমি শুধু ভাবতাম, আমার মধ্যে যদি প্রতিভা থাকে কেউ আমায় আটকাতে পারবে না। একদিন এরাই আসবে আমার সঙ্গে কাজ করতে। আমি ভাবতাম আমার মধ্যেই হয়তো কোনও খামতি আছে। নিজেকে আরও ভালো করে তৈরি করার জেদ আমার মনে চেপে বসত।’

Advertisements

পরবর্তীতে দেখা যায় এই মিঠুন চক্রবর্তীর সঙ্গে বলিউডের বহু তাবড় তাবড় অভিনেত্রী অভিনয় করে গিয়েছেন। এমনকি এও গুঞ্জন আসে যে বলিউডের অন্যতম সুন্দরী অভিনেত্রী প্রয়াত শ্রীদেবী মিঠুনের সঙ্গে গোপনে বিয়ে পর্যন্ত করেন। যদিও মিঠুন অনেক আগে থেকে যোগিতা বালির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন।

Advertisements

সম্প্রতি মিঠুন কাপিয়ে দিলেন রাজনীতির ময়দান, দেখা যাচ্ছে ‘ড্যান্স‌ ড্যান্স জুনিয়র সিজন 2’ রিয়ালিটি শোতে। এবং বিবেক অগ্নিহোত্রি-র পরিচালনায় ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে তাঁর অভিনয় করার কথা আছে।

whatsapp logo
Advertisements
Avatar