whatsapp channel
Hoop News

Weather: সপ্তাহের শেষেই বর্ষার আগমন ঘটবে রাজ্যে, অবশেষে সুখবর শোনালো আবহাওয়া অধিদপ্তর!

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই একনাগাড়ে চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাকাল বঙ্গবাসী। গরমে হাঁসফাঁস অবস্থা। কোথাও চলছে তাপপ্রবাহ, কোথাও আবার অর্দ্রতাজনিত চরম অস্বস্তি।

তবে এবার অবশেষে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। রাজ্যের কয়েকটি জেলায় সপ্তাহান্তেই হবে ভারী বৃষ্টিপাত। আর এই বৃষ্টিকে প্রাক-বর্ষার বৃষ্টি বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে জুনের ৪ তারিখে ডেট মিস করলেও বর্ষার বৃষ্টি যে আর কিছুদিনের মধ্যেই ভেজাবে রাজ্যবাসীকে, তাতে কোনো সন্দেহই নেই। কিন্তু কবে থেকে হবে বৃষ্টি। কোথায় প্রথম আকাশে ঘনিয়ে আসবে কালো মেঘ? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ উত্তরবঙ্গে স্বস্তির বৃষ্টিপাত: স্বাভাবিকভাবে উত্তরবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশ ঘটে জুনের দ্বিতীয় সপ্তাহের শুরুতেই। তবে এবছর তেমনটা হয়নি। চরম দাবদাহে পুড়ছে উত্তরবঙ্গও। পাহাড় থেকে ডুয়ার্সেও বেড়েছে তাপমাত্রা। তবে শনিবার থেকে স্বস্তির বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ির কিছু অংশে। আগামী কয়েকদিন খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। রবিবারই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে বলে মনে করা হচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবি ও সোমবার উত্তরবঙ্গের এবং সিকিমের বেশ কিছু এলাকায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

■ দক্ষিণবঙ্গে ফিরবে স্বস্তি: এদিকে দক্ষিণবঙ্গ জুড়ে চলছে গ্রীষ্মের দাপুটে ব্যাটিং। হাওয়া অফিস আগামী রবিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে। পাশাপাশি কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে আগামী দুদিন। তবে শনিবার স্বস্তি ফিরবে দক্ষিণবঙ্গের একাংশে। ছুটির দিন বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে। তবে রবিবার বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা