whatsapp channel

Weather: অবশেষে বর্ষার আগমন রাজ্যে, ৫ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

বিগত কয়েকসপ্তাহ ধরেই রাজ্যজুড়ে চলছিল গ্রীষ্মের স্লগ-ওভারের দাপুটে ইনিংস। এই চরম দাবদাহে গত কয়েকদিন পুড়েছে রাজ্যের একাধিক জেলা। মে মাসের শেষ থেকেই ঘূর্ণিঝড় 'মোকা' আতঙ্ক কেটে যাওয়ার পরেই কলকাতা সহ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিগত কয়েকসপ্তাহ ধরেই রাজ্যজুড়ে চলছিল গ্রীষ্মের স্লগ-ওভারের দাপুটে ইনিংস। এই চরম দাবদাহে গত কয়েকদিন পুড়েছে রাজ্যের একাধিক জেলা। মে মাসের শেষ থেকেই ঘূর্ণিঝড় ‘মোকা’ আতঙ্ক কেটে যাওয়ার পরেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয় তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের রেশ ছুঁয়ে যায় উত্তরবঙ্গকেও। তবে জুনের দ্বিতীয় সপ্তাহেই বঙ্গে ফিরল স্বস্তি।

Advertisements

শেষমেশ বঙ্গে পা রাখল বর্ষা। গতকালকেই উত্তরবঙ্গে ঢুকেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। স্বাভাবিক নিয়মে উত্তরবঙ্গের জলপাইগুড়িতে বর্ষা ঢোকে ৭ জুন। কিন্তু এবছর নির্ধারিত সময়ের ৫ দিন পরে বর্ষা এলো উত্তরবঙ্গে। এদিন একইসঙ্গে উত্তরবঙ্গ সিকিম এবং বিহারে প্রবেশ করেছে বর্ষা। তাই উত্তরবঙ্গ জুড়ে আগামী কয়েকদিন চলবে ভারী বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গেও হতে পারে বৃষ্টি। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: গত পরশু থেকেই শহর কলকাতার হাওয়া বদল হয়েছে। দু’এক পশলা বৃষ্টিও হয়েছে বিগত ২ দিনে। সন্ধ্যে নামতেই একাধিক জায়গাতে আকাশ কালো করে মেঘের পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলেছে কলকাতা সহ সংলগ্ন বেশ কিছু জেলাতেও। আজ সকাল থেকেই কলকাতায় হাওয়া রয়েছে মেঘলা। আজ শহর কলকাতায় হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, আজ কলকাতা-সহ উপকূলবর্তী জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আপাতত স্বস্তির খবর নেই দক্ষিণবঙ্গবাসীর জন্য। কারণ মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ি আজ দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় তাপপ্রবাহ চলবে। বাকি জেলাই বজায় থাকবে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। জানা গেছে, মঙ্গলবার তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া। অন্যদিকে, আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে৷ কিন্তু কবে বর্ষা দক্ষিণবঙ্গে পৌঁছবে এখনও নিশ্চিত নয় আবহাওয়া দফতর। আপাতত দুদিন তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে, এমনটাই মিলেছে পূর্বাভাস।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে গতকালই প্রবেশ করেছে বর্ষা। আর সেই কারণেই উত্তরের জেলাগুলিতে শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, আগামী পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়। সঙ্গে দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কবার্তা রয়েছে আজ ও আগামীকাল।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা