whatsapp channel
Hoop News

প্রথম বড় পরীক্ষার ফলাফল, সহজে এই পদ্ধতিতে জেনে নিন মাধ্যমিকের রেজাল্ট

জীবনের প্রথম বড় পরীক্ষার ফল বেরোতে চলেছে ২ রা মে। এই দিনই প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik 2024) ফল। এদিন ঠিক সকাল নটায় সাংবাদিক বৈঠক করে মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করবে মাধ্যমিকের ফল। ফলাফল দেখা যাবে ৯টা ৪৫ মিনিট থেকে। কোথায় দেখা যাবে ফলাফল, কীভাবেই বা দেখতে হবে তা এই প্রতিবেদনেই জেনে নিন বিস্তারিত।

গত ১২ ফেব্রুয়ারি শেষ হয়েছে এ বছর এর দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা। এবার ফল প্রকাশের পালা। রাত পোহালেই মাধ্যমিকের ফল প্রকাশিত হবে। এটাই পড়ুয়াদের জীবনে প্রথম বড় পরীক্ষা। তাই স্বাভাবিক ভাবেই ফলাফল নিয়ে কমবেশি সকলের মনেই থাকে উদ্বেগ। ২ রা মে, বৃহস্পতিবার সকাল ৯ টা ৪৫ থেকে পরীক্ষার্থীরা দেখতে পারবেন পরীক্ষার ফল। পরীক্ষার্থীরা সরাসরি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল দেখতে পারবেন।

wbbse.wb.gov.in এবং wbresults.nic.in এই দুটি ওয়েবসাইটে ক্লিক করে পরীক্ষার ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। পাশাপাশি গুগল প্লে স্টোর থেকে দুটি অ্যাপ ডাউনলোড করেও মাধ্যমিক পরীক্ষার ফল জানা যাবে। মাধ্যমিক রেজাল্ট ২০২৪ এবং মাধ্যমিক রেজাল্ট এই দুটি অ্যাপ ডাউনলোড করে ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

চলতি বছর ২ রা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। শেষ হয়েছিল ১২ ফেব্রুয়ারি। গত ১২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষার শেষ দিনে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতিকে সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ঘোষণা করেছিলেন, আগামী বছর ১৪ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক আর শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। কিন্তু এই ঘোষণার পরে ফের মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়, ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। এর কারণ ১৪ ফেব্রুয়ারি কোচ সমাজ সংষ্কারক পঞ্চানন বর্মার জন্মদিবস। ওই দিন রাজ্য সরকারের ছুটি। পাশাপাশি ২০২৫ এর ১৪ ফেব্রুয়ারি সবেবরাত হওয়ায় এই কারণেও রাজ্য সরকারের ছুটি। তাই বদলানো হয়েছে আগামী বছরের মাধ্যমিক শুরুর সময়সূচী।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই