Advertisements

Rain Alert: টানা ৫ দিন চলবে অতিভারী বৃষ্টি, ৩ জেলায় জারি লাল সতর্কতা

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

দক্ষিণবঙ্গে এ বছর সময়ের আগে বর্ষা ঢোকার কথা থাকলেও এখনো পর্যন্ত বৃষ্টির নামগন্ধ পাওয়া যায়নি। অন‍্যদিকে বর্ষা আগেই পা রেখেছে উত্তরের জেলাগুলিতে (North Bengal Rain)। এক নাগাড়ে বৃষ্টিতে ভিজে চলেছে উত্তরবঙ্গ। যেখানে দক্ষিণবঙ্গের মানুষ চাতক পাখির মতো বসে রয়েছেন বৃষ্টির আশায়, সেখানে উত্তরবঙ্গে ভয়াবহ বৃষ্টি থামার নাম নেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, আরো ৫ দিন এমনি পরিস্থিতি থাকবে উত্তরবঙ্গে।

ভাসছে উত্তরবঙ্গ

উত্তরের তিন জেলা জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে জারি হয়েছে লাল সতর্কতা। দিনে ২০০ মিলিলিটারেরও বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে। দার্জিলিং, সিকিম, কালিম্পং এও ৫ দিন কমলা সতর্কতা‌ জারি করা হয়েছে। এমতাবস্থায় প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা দেখা দিয়েছে। নদীর জলস্তর আরো বাড়লে নিচু এলাকায় বন‍্যার আশঙ্কা থাকছে‌।পাশাপাশি প্রচণ্ড বৃষ্টিতে পাহাড়ে ধস নামার সম্ভাবনাও রয়েছে।

কবে কমবে বৃষ্টি

রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘন্টায় জলপাইগুড়িতে প্রায় ৩৭ মিলিলিটার বৃষ্টি হয়েছে। তবে প্রবল বৃষ্টিপাত হয়েছে আলিপুরদুয়ার, হাসিমারা, চেপানের মতো অঞ্চলে। একাধিক জায়গায় ২০০ মিলিলিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, পরিস্থিতি এখনি ঠিক হওয়ার সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। এমন বৃষ্টি আরো ৫ দিন পর্যন্ত চলবে।

বৃষ্টির অপেক্ষায় দক্ষিণবঙ্গ

অন‍্যদিকে দক্ষিণবঙ্গ পুড়ছে প্রচণ্ড তাপে। এ বছর বর্ষা সময়ের আগেই প্রবেশ করার কথা ছিল বাংলায়। আবহাওয়া অফিসের তরফে তেমনি পূর্বাভাস দেওয়া হয়েছিল। জানা গিয়েছিল, রিমাল ঘূর্ণিঝড়ের প্রভাবে ত্বরাণ্বিত হয়েছে মৌসুমী বায়ু। কিন্তু কেরল এবং উত্তর ভারতে বর্ষা প্রবেশ করে গেলেও এখনো বঞ্চিত রয়েছে এ রাজ‍্য। অবশ‍্য উত্তরবঙ্গে বর্ষা পা রেখেছে, কিন্তু দক্ষিণবঙ্গের সব জেলাই এখনো শুকনো খটখটে। এমনিতেই এ বছর এপ্রিল থেকেই প্রবল তাপপ্রববাহের সম্মুখীন হয়েছিল দক্ষিণবঙ্গের প্রতিটি জেলা। কোথাও কোথাও তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪৫ ডিগ্রিতে। মাঝে রিমালের প্রভাবে ঝড়বৃষ্টির জন‍্য তাপমাত্রা একটু কমলেও আবারো বেড়েছে গরম, সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। এমন পরিস্থিতিতে বৃষ্টির অপেক্ষাতেই দিন গুনছে প্রতিটা মানুষ।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow