Advertisements

Morning School: প্রচণ্ড গরমে অসুস্থ ছাত্রছাত্রীরা, মর্নিং স্কুলের ঘোষণা করে জারি বিজ্ঞপ্তি

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

গত ২২ এ এপ্রিল গরমের ছুটি (Summer Holiday) পড়েছিল রাজ্যের সরকারি স্কুলগুলিতে। একটানা এতদিন ছুটি থাকার পর গত ৩ রা জুন খুলেছে স্কুলগুলি। শিক্ষক শিক্ষিকারা ৩ রা জুন থেকেই স্কুলে যাওয়া শুরু করলেও ছাত্রছাত্রীদের জন্য পঠনপাঠন শুরু হয়েছে ১০ জুন, সোমবার থেকে। কিন্তু গরমের ছুটি শেষ হলেও গরম এতটুকুও কমেনি রাজ্যে। বরং আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বেড়েছে। প্রচণ্ড গরমে কাহিল হয়ে পড়ছে ছাত্রছাত্রীরাও।

ছুটি শেষে খুলল স্কুল

রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে সাধারণত মে মাসে। এ বছরেও ৯ মে থেকে ২০ মে পর্যন্ত গরমের ছুটি থাকবে বলে ঠিক করা হয়েছিল। কিন্তু পরে তা এগিয়ে আনা হয় ৬ মে তে। কিন্তু সে সময়ে প্রচণ্ড তাপপ্রবাহের পরিস্থিতি দেখে স্কুল শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে ঘোষণা করা হয়, ২২ শে এপ্রিল থেকেই ছুটি পড়বে স্কুলগুলিতে। খুলবে ৩ রা জুন। সেই মতো ৩ রা জুন থেকেই খুলে গিয়েছে স্কুলগুলি। এদিন থেকে শিক্ষক শিক্ষিকারা স্কুলে গেলেও লোকসভা নির্বাচনের কারণে দীর্ঘদিন স্কুলগুলি বন্ধ থাকায় এবং বেশ কিছু স্কুলে বুথ তৈরি হওয়ায় ক্লাসরুম গুলি পরিষ্কার পরিচ্ছন্ন করার প্রয়োজন হয়ে পড়েছিল। সেসব মিটিয়েই ১০ জুন থেকে ছাত্রছাত্রীদের জন্য শুরু হল পঠনপাঠন।

মর্নিং স্কুলের বিজ্ঞপ্তি

কিন্তু গরম কমার নাম নেই এতটুকুও। অত্যধিক গরমের কারণে ছাত্রছাত্রীরাও অসুস্থ হয়ে পড়ছে। সেই কারণে এবার নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মর্নিং স্কুল চালু করার জন্য নোটিশ দিচ্ছে DPSC গুলি। পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে প্রাথমিক স্কুলগুলিকে মর্নিং স্কুল করার অর্ডার পাশ হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ১১ জুন থেকে ২২ জুন পর্যন্ত মর্নিং স্কুলের মতো ক্লাস হবে। ক্লাসের সময়সূচী সকাল ৬:৩০ থেকে সকাল ১১:৩০। শনিবার ক্লাসের সময়সূচী হবে সকাল ৬:৩০ থেকে সকাল ৯:৩০।

কতদিন হবে মর্নিং স্কুল

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদকের মতে, অন্তত আগামী ৭ দিন মর্নিং স্কুল চালু করা উচিত। অত্যন্ত গরমের কারণে অনেক কম সংখ্যায় ছাত্রছাত্রীরা স্কুলে আসছে। আপাতত মর্নিং স্কুল হোক। তারপর পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া যাবে বলেও মন্তব্য করেন তিনি।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow